২৮ মার্চ ২০২০

বাগদাদে মার্কিন দূতাবাসের নিকটে সিরিজ রকেট হামলা

বাগদাদে মার্কিন দূতাবাসের নিকটে সিরিজ রকেট হামলা - ছবি : সংগৃহীত

ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে রোববার ভোরে বেশ কয়েকটি রকেট হামলা হয়েছে। মার্কিন বাহিনী জানিয়েছে, ইরানে এটা যুক্তরাষ্ট্রের স্থাপনার উপর সর্বশেষ সিরিজ হামলা ঘটনা।

বাগদাদের সুরক্ষিত গ্রীণ জোনের পাশে এই হামলার ঘটনা ঘটে যেখানে মার্কিন ও মিত্র বাহিনীর সৈন্যদের অবস্থানের পাশাপাশি সরকারি অফিস ও বিদেশি দূতাবাস রয়েছে।

ইরাকের মার্কিন বাহিনীর মুখপাত্র কর্নেল মাইলস বি ক্যাগিনসের মতে, স্থানীয় সময় ভোর সাড়ে ৩টার দিকে এ হামলার ঘটনা ঘটে। এতে কোন হতাহতের ঘটনা না ঘটলেও সামান্য ক্ষয়ক্ষতির শিকার হয়েছে।

তবে এখনো কেউ এহামলার দায় স্বীকার করেনি।

যুক্তরাষ্ট্র এহামলার জন্য ইরান সমর্থিত মিলিশিয়া বাহিনী হাশদ-আল-শাবিকে দায়ী করেছে। যাদের অবস্থান মার্কিন দূতাবাসের নিকটে।

ইরানপন্থী এগ্রুপের শীর্ষ নেতা হারাকাত আল-নুজাবা ইরাক থেকে আমেরিকান বাহিনীকে বের করে দেয়ার ‘ক্ষণগননা’ শুরু ঘোষণা দেয়ার কয়েক ঘন্টার মধ্যেই রকেট হামলার ঘটনা ঘটে।

হামলার পর আকরাম আল-কাবি আমেরিকান সামরিক যানের একটি ছবি টুইট করে বলেন, ‘আমরা আপনাদের চিন্তার চেয়ে কাছাকাছি’।

সম্প্রতি ইরাকের বিভিন্ন মার্কিন স্থাপনায় হামলার ঘটনা ঘটেছে। সর্বশেষ বৃহস্পতিবার ইরাকের কিরকুকে মার্কিন সামরিক ঘাঁটিতে হামলা চালানো হয়।

গত মাসে বিদেশি সৈন্যদের ইরাক ছাড়ার জন্য দেশটির পার্লামেন্টে বিল পাশ হয়। বর্তমানে ইরাকে ৫ হাজারের মত মার্কিন সৈন্য রয়েছে।

ইরানের কমান্ডার কাসেম সোলাইমানি মার্কিন ড্রোন হামলায় নিহতের পর থেকেই ইরাকে মার্কিন সামরিক ঘাঁটিগুলোতে বারবার হামলা চালানো হচ্ছে। আলজাজিরা।


আরো সংবাদ