১০ এপ্রিল ২০২০

সৌদি যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি হুথিদের

ইয়েমেনের হথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সেনারা সৌদি আরবের একটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে।

একটি অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে ইয়েমেনের আরবি ভাষার টেলিভিশন চ্যানেল আল-মাসিরা জানিয়েছে, ইয়েমেনি সেনাবাহিনীর ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ইউনিট সৌদি আরবের একটি যুদ্ধবিমান ভূপাতিত করতে সক্ষম হয়। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের উত্তরাঞ্চলীয় জাওফ প্রদেশে গতরাতে বিমানটি ভূপাতিত করা হয়েছে।

টেলিভিশন চ্যানেলটি ইয়েমেনের সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ির বরাত দিয়ে বলেছে, সৌদি আরবের ওই মাল্টিরোল যুদ্ধবিমানটি ভূপাতিত করার জন্য ইয়েমেনি সেনারা ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য উন্নতমানের একটি ক্ষেপণাস্ত্র ব্যবহার করে।

এর আগে, ২০১৮ সালের জানুয়ারি মাসে ইয়েমেনের ক্ষেপণাস্ত্র ইউনিট সৌদি আরবের একটি টর্নেডো যুদ্ধবিমান ও মার্কিন নির্মিত একটি এফ-১৫ যুদ্ধবিমান ভূপাতিত করেছিল। এছাড়া, ইয়েমেনিরা এ পর্যন্ত সৌদি আরবের বহুসংখ্যক ড্রোন এবং হেলিকপ্টার ভূপাতিত করেছে।

২০১৫ সালের ২৬শে মার্চ সৌদি আরব ও তার কয়েকটি মিত্র দেশ ইয়েমেনের বিরুদ্ধে সামরিক আগ্রাসন শুরু করে। পরবর্তীতে ইয়েমেনের সামরিক বাহিনী তাদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এবং ড্রোন উন্নত করে। এতে যুদ্ধ-ক্ষমতার ভারসাম্য বদলে যায় এবং দিন দিন সে ভারসাম্য সৌদি আরবের বিপরীতে ঝুঁকে পড়ে। পার্সটুডে।


আরো সংবাদ