১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভয়াবহ সাইবার হামলা প্রতিহতের কথা জানালো ইরান

বড় ধরনের সাইবার হামলা প্রতিহতের কথা জানিয়েছে ইরান - প্রতীকী ছবি

ইরানের সাইবার অবকাঠামোর বিরুদ্ধে ভয়াবহ হামলা প্রতিহত করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক উপমন্ত্রী হামিদ ফাত্তাহি।

তিনি রোববার তেহরানে সাংবাদিকদের জানান, ভাড়াটে হ্যাকাররা ইরানের সাইবার কার্যক্রমের ইতিহাসে আজ সবচেয়ে ভয়াবহ হামলা চালিয়েছে। তিনি বলেন, লাখ লাখ উৎস থেকে ইরানের লাখ লাখ সাইবার কেন্দ্রকে টার্গেট করে এ হামলা চালানো হয়। এ হামলা সফল হলে ইরানের ইন্টারনেট নেটওয়ার্কে ভয়াবহ বিপর্যয় নেমে আসতে পারতো। কিন্তু সাফল্যের সাথে সে হামলা প্রতিহত করা হয়েছে।

এর আগে, ইরানের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ অযারি জাহরোমি সম্প্রতি জানিয়েছিলেন, ২০১৮ সালের মার্চ থেকে ২০১৯ সালের মার্চ মাস পর্যন্ত তার দেশ তিন কোটি ৩০ লাখ সাইবার হামলা প্রতিহত করেছে।

বর্তমান যুগে প্রতিদ্বন্দ্বী দেশকে ঘায়েল করার জন্য সাইবার হামলা একটি বড় ধরনের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হয়, যা এরইমধ্যে ভার্চুয়াল যুদ্ধ নামে পরিচিতি পেয়েছে। এই যুদ্ধের মাধ্যমে প্রতিদ্বন্দ্বী দেশের টেলিযোগাযোগ, কম্পিউটার ও ইন্টারনেট ব্যবস্থাকে অচল বা অকার্যকর করে দেয়া হয়।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’

সকল