২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সিরিয়ায় রুশ-মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষ

হাসাকা প্রদেশে মার্কিন সামরিক যান, পাশে একজন কুর্দি গেরিলা - সংগৃহীত

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় হাসাকা প্রদেশের তাল আমর এলাকায় রাশিয়া এবং মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষ হয়েছে। ওই এলাকার নিয়ন্ত্রণ মূলত কুর্দি গেরিলাদের হাতে এবং সেখানে মার্কিন সেনারা অবস্থান করছে। রাশিয়ার মস্কো টাইমস এ খবর দিয়েছে। তাল আমর এলাকার তেল খনি থেকে মার্কিন সেনারা তেল চুরি করছে বলে অভিযোগ রয়েছে।

তাল আমর শহরের প্রবেশ মুখে দু'দেশের সেনাদের মধ্যে সংঘর্ষ হয়। গুরুত্বপূর্ণ কয়েকটি তেলক্ষেত্রে যাওয়ার মহাসড়কে কৌশলগত এই শহরের অবস্থান। আমেরিকা ও রাশিয়ার সেনাদের মধ্যে সংঘর্ষের পর তাদের সামরিক যানগুলো দুদিকে চলে যায়। তবে দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষের পর ওই এলাকায় রাশিয়ার হেলিকপ্টার এবং মার্কিন যুদ্ধবিমান উড়তে দেখা গেছে।

২০১১ সাল থেকে সিরিয়ায় বিদেশি মদদপুষ্ট উগ্র সন্ত্রাসীদের সহিংসতা শুরু হয়েছে। দেশটিতে সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে সিরিয়ার সরকারি সেনাদের সহযোগিতা করেছে রাশিয়ার বাহিনী। অন্যদিকে ২০১৪ সাল থেকে সিরিয়ার সরকার কিংবা জাতিসঙ্ঘের কোনো অনুমতি না নিয়েই সিরিয়ায় কথিত সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের নামে সেনা মোতায়েন করে রেখেছে আমেরিকা।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রকাশ্যে ঘোষণা দিয়েছেন যে, সিরিয়া তেল সম্পদ রক্ষার জন্যই মার্কিন সেনা মোতায়েন রাখা হচ্ছে। তবে প্রকৃতপক্ষে মার্কিন সেনারা সিরিয়ার তেল চুরির কাজে জড়িত রয়েছে বলে অভিযোগ রয়েছে। সূত্র : পার্সটুডে।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল