০৪ এপ্রিল ২০২০

ইতিহাস গড়লেন জর্ডানের রাজকন্যা সালমা

সালমাকে ‘এভিয়েশন উইং’ পরিয়ে দেন দেশটির রাজা দ্বিতীয় আব্দুল্লাহ। - ছবি : সংগৃহীত

দেশের প্রথম নারী যুদ্ধবিমান পাইলট হিসেবে ইতিহাস সৃষ্টি করেছেন জর্ডানের রাজকন্যা সালমা বিনতে আব্দুল্লাহ। ১৯ বছর বয়সী রাজকন্যাকে গত ৮ জানুয়ারি এক অনুষ্ঠানে ‘এভিয়েশন উইং’ পরিয়ে দেন দেশটির রাজা দ্বিতীয় আব্দুল্লাহ।

২০১৮ সালের নভেম্বরে জর্ডানের সামরিক বাহিনীর সাথে বিমান উড়ানোর প্রশিক্ষণ নিয়ে পরীক্ষায় সফল হন রাজকন্যা সালমা। এর আগে ইংল্যান্ডে রয়্যাল মিলিটারি অ্যাকাডেমি থেকে স্নাতক হন সালমা। আর কয়েকদিনের মধ্যেই বিমান উড়ানোর কাজ শুরু করবেন তিনি।

এক বিবৃতিতে রয়েল হাশেমিত কোর্ট জানায়, সালমার পাইলট হিসেবে অভিষেক অনুষ্ঠানে অংশ নেন তার মা রানি রানিয়া এবং বড় ভাই যুবরাজ আল হুসেন বিন আব্দুল্লাহ। জর্ডানের সশস্ত্র বাহিনীতে ফার্স্ট লেফটেন্যান্ট পদে রয়েছেন যুবরাজ হুসেন। এক ইনস্টাগ্রাম পোস্টে বোনকে শুভেচ্ছা জানান তিনি। যুবরাজ বলেন, ‘জর্ডানের প্রথম নারী পাইলট হওয়ায় তোমাকে অভিনন্দন জানাই। প্রত্যেকবারের মতোই এবারো প্রতিভা ও পরিশ্রমের ফল পেয়েছ তুমি। এই উইং পড়ায় তোমাকে অভিনন্দন। ভবিষ্যতের জন্য অনেক শুভকামনা।’

এদিকে, রাজকন্যাকে নিয়ে করা যুবরাজের পোস্ট মুহূর্তেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। ফেসবুক ও টুইটারে একের পর এক আসতে থাকে শুভেচ্ছা বার্তাসহ অনেক ইতিবাচক কমেন্ট। এক টুইটার ব্যবহারকারী লেখেন, ‘বড় হয়ে আমি রাজকন্যা হতে চাই- স্বপ্নটি এখন নতুন মাত্রা পেল।’

উল্লেখ্য, এর আগে দেশের প্রথম নারী হিসেবে সামরিক প্রশিক্ষণ শেষ করেছিলেন সালমার ফুফু প্রিন্সেস আসিয়া বিনতে হুসেইন। পরে তিনি দেশটির স্পেশ্যাল ফোর্সে যোগ দেন।


আরো সংবাদ

আত্মহত্যার আগে মায়ের কাছে স্কুলছাত্রীর আবেগঘন চিঠি (১৩৫৩০)সিসিকের খাদ্য ফান্ডে খালেদা জিয়ার অনুদান (১২৬০৬)করোনা নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া, শারীরিক অবস্থা স্থিতিশীল (৯৩১৫)ভারতে তাবলিগিদের 'মানবতার শত্রু ' অভিহিত করে জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ (৮৪৯০)করোনায় নিশ্চিহ্ন হয়ে গেল ইতালির একটি পরিবার (৭৮৬৪)করোনার মধ্যেও ইরান-যুক্তরাষ্ট্র আরেক যুদ্ধ (৭১৪০)করোনায় আটকে গেছে সাড়ে চার লাখ শিক্ষকের বেতন (৬৯৩১)ইসরাইলে গোঁড়া ইহুদির শহরে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ (৬৮৯০)ঢাকায় টিভি সাংবাদিক আক্রান্ত, একই চ্যানেলের ৪৭ জন কোয়ারান্টাইনে (৬৭৬১)করোনাভাইরাস ভয় : ইতালিতে প্রেমিকাকে হত্যা করল প্রেমিক (৬২৯৬)