২২ সেপ্টেম্বর ২০২০

দুই ইরানি কূটনীতিককে বহিষ্কার আলবেনিয়ার

দুই ইরানি কূটনীতিককে বহিষ্কার আলবেনিয়ার - ছবি : সংগৃহীত

ইউরোপীয় দেশ আলবেনিয়া দুই ইরানি কূটনীতিককে বহিষ্কার করেছে। ইরান বলেছে, তাদেরকে কাল্পনিক অভিযোগ বহিষ্কার করা হয়েছে। আলবেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছে যে ওই দুই কূটনীতিক ‘বেআইনি কর্মকাণ্ডে’ জড়িত ছিলেন। তবে ইরান এই অভিযোগ অস্বীকার করে বলেছে যে কোনো প্রমাণ ছাড়াই এই পদক্ষেপ গ্রহণ করেছে আলবেনিয়া।

এর আগে ২০১৮ সালের ডিসেম্বর মাসেও ‘বেআইনি কাজে’ জড়িত থাকার অভিযোগ তুলে দুই ইরানি কূটনীতিককে বহিষ্কার করেছিল আলবেনিয়া। ওই সময় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, আমেরিকা ও ইসরাইলের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে দুই ইরানি কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে।

ওই ঘটনার কয়েক দিন পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আলবেনিয়ার তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী দিতমির বুশাতির সঙ্গে এক টেলিফোনালাপে ইরানি কূটনীতিক বহিষ্কারের কারণে আলবেনিয়াকে ধন্যবাদ জানান।

ইরান অভিযোগ করে আসছে যে ইরানের ইসলামি সরকার বিরোধী মোনাফেকিন গোষ্ঠীর প্রায় দুই হাজার সদস্য বর্তমানে আলবেনিয়ায় বসবাস করছে।

ইরানের পক্ষ থেকে বলা হচ্ছে যে আমেরিকা ও ইসরাইল সাম্প্রতিক সময়ে ইরানের বিরুদ্ধে মনস্তাত্ত্বিক যুদ্ধ শুরু করেছে। নানা ধরনের মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য প্রকাশ করে ইরানকে চাপের মধ্যে রাখাই ওয়াশিংটন ও তেল আবিবের উদ্দেশ্য।
সূত্র : পার্স টুডে


আরো সংবাদ