২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ইরান-যুক্তরাষ্ট্র উত্তেজনা নিরসনে কাতারের আমীর ও কানাডার প্রধানমন্ত্রীর ফোনালাপ

ইরানে গুলিতে ইউক্রেনের ওই বিমানটি বিধ্বস্ত হয়ে ১৭৬ জন আরোহী নিহত হয়েছে। - ছবি : আলজাজিরা

ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্রের চলমান উত্তেজনা নিরসনে টেলিফোনে কথা বলেছেন কাতারের আমীর সেখ তামিম বিন হামাদ আর থানি ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এ সময় তারা অঞ্চলটিতে স্থিতিশীলতার ব্যাপারে একমত হন।

ইউক্রেনের বিমান বিধ্বস্তের ব্যাপারটি ভুলবশত ঘটেছে বলে ইরান স্বীকার করার একদিন পর মঙ্গলবার সন্ধ্যায় এ দু’নেতার টেলিফোন আলাপচারিতা হলো।

ইরানে গুলিতে ইউক্রেনের ওই বিমানটি বিধ্বস্ত হয়ে ১৭৬ জন আরোহী নিহত হয়েছে। এর মধ্যে রয়েছে ৫৭ জন কানাডিয়ান।

গত ৩ জানুয়ারি মার্কিন ড্রোন হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি নিহত হওয়ার প্রতিশোধ হিসেবে ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এর কয়েক ঘণ্টার মধ্যে এ বিমানটিকেও বিধ্বস্ত করা হয়।

কানাডার নেতার সাথে আলোচনাকালে কাতারে আমীর নিহত কানাডিয়ানদের ব্যাপারে দুঃখ প্রকাশ করেন। এবং বলেন, ব্যাপারটি নিয়ে বিশ্বাসযোগ্য ও স্বচ্ছ তদন্ত হওয়া উচিত।

এ সময় অঞ্চলটিতে স্থিতিশীলতা ও দ্বিপাক্ষিক সম্পর্কের মাধ্যমে সম্পর্ক জোরদারে সম্ভাব্য পদক্ষেপ গ্রহণের উপায় নিয়ে আলোচনা করেন এ দু’নেতা।

ট্রুডো এ দুর্ঘটনার জন্য ট্রাম্পকে দায়ী না করে বলেন, অঞ্চলটিতে এ উত্তেজনার সৃষ্টি না হলে কিয়েবগামী বিমানটির এ যাত্রীদের এ ধরনের পরিণতী হতো না।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল