২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই সোলাইমানি হত্যার বিস্ফোরক তথ্য প্রকাশ

- ছবি : সংগৃহীত

দেড় বছরের পরিকল্পনায় সোলাইমানিকে হত্যা


প্রায় দেড় বছর ধরে জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পরিকল্পনা করছিল ট্রাম্প প্রশাসন। গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের বিপ্লবী গার্ডের কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশেই এ হত্যাকাণ্ড সংঘটিত হয়।

জেনারেল সোলাইমানি হত্যার ঘটনাকে কেন্দ্র করে সাম্প্রতিক সময়ে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। এমন উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই বিস্ফোরক তথ্য প্রকাশ পেল। পেন্টাগন প্রায় ১৮ মাস ধরে জেনারেল সোলাইমানিকে হত্যার বিষয়ে গোপনে আলোচনা চালিয়ে যাচ্ছিল।

ট্রাম্প প্রশাসন এবং সামরিক বাহিনীর ডজনখানেক কর্মকর্তার কাছ থেকে নেয়া সাক্ষাতের ওপর ভিত্তি করে এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির পর দেশটির দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর নেতা ছিলেন জেনারেল সোলাইমানি। কাসেম সোলাইমানিকে হত্যার আগে কয়েক মাস ধরেই তাকে পর্যবেক্ষণ করা হচ্ছিল। অবশেষে ৩ জানুয়ারি ড্রোন হামলা চালিয়ে তাকে হত্যা করা হয়। জেনারেল সোলাইমানি হত্যার ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে।

এ দিকে, জেনারেল সোলাইমানির হত্যার প্রতিশোধ নিতে গত বুধবার ইরাকে মার্কিন ঘাঁটিতে হামলা চালায় তেহরান। ওই হামলায় ‘ফতেহ-৩১৩’ এবং ‘কিয়াম’ ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে ইরান। ইরাকে হামলা চালাতে কয়েক হাজার ক্ষেপণাস্ত্র প্রস্তুত রাখা হয়েছিল বলে জানিয়েছে তেহরান। নিউ ইয়র্ক টাইমস।


আরো সংবাদ



premium cement
সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু

সকল