২৮ জানুয়ারি ২০২১
`

ইরানে ব্রিটিশ রাষ্ট্রদূত গ্রেফতার

ইরানে ব্রিটিশ রাষ্ট্রদূতকে গ্রেফতার করা হয়েছে - ছবি : সংগৃহীত

ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট মেকাইয়ারকে গ্রেফতার করেছে ইরান। তবে তাকে আটক করা হয়েছে নাপিতের দোকান থেকে। বিবিসির খবরে বলা হয়েছে, ইরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত মেকাইয়ার সেখানে চুল কাটানোর উদ্দেশ্যে অবস্থান করছিলেন।

খবরে বলা হয়েছে, নাপিতের দোকানে যাওয়ার আগে ব্রিটিশ রাষ্ট্রদূত ইরানে বিমান বিধ্বস্ত হয়ে নিহতদের স্মরণে আয়োজিত সমাবেশে যোগ দেন। পরবর্তীতে সমাবেশটি প্রতিবাদী রূপ নিলে বিশৃংখলা সৃষ্টি হয়। ইরানের দাবি, ব্রিটিশ রাষ্ট্রদূত সমাবেশে গিয়ে উস্কানী দিলে জনগণ প্রতিবাদী হয়ে ওঠে।

এদিকে, রাষ্ট্রদূতকে গ্রেফতারের বিষয়টি আন্তর্জাতিক আইনের পরিপন্থী বলে আখ্যা দিয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী। এক বিবৃতিতে তিনি বলেন, ইরান আমাদের রাষ্ট্রদূতকে কোনো যুক্তি এবং ব্যাখ্যা ছাড়া গ্রেফতার করেছে।

তেহরানভিত্তিক ‘তাসনিম’ নামক সংবাদ সংস্থা রাষ্ট্রদূতকে গ্রেফতারের সংবাদ প্রকাশ করলে ইরানের ‘ইতেমাদ’ সংবাদ মাধ্যম ব্রিটিশ রাষ্টদূতের ছবি পোস্ট করে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী তার বিবৃতিতে ইরানের জন্য দুটি দিক উল্লেখ করেছেন। তিনি বলেন, ইরানের সরকার উভয় সংকট মুহূর্ত অতিক্রম করছে। ইরান আইন লঙ্ঘন করলে দেশটির প্রতি চাপানো রাজনৈতিক ও অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরো জোরদার হতে পারে অথবা দেশটি সমস্যাগুলো কূটনৈতিকভাবে মোকাবেলা করলে তা দেশের জন্য মঙ্গল বয়ে আনবে।

বিমান বিধ্বস্তের ঘটনার শুরুতেই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বলেছেন, ইরানের প্রশাসন গুরুত্বপূর্ণ অবস্থা পার করছে এবং এই মর্মান্তিক ঘটনার ঘটনার তদন্ত দাবি করেন তিনি।



আরো সংবাদ


ডিবি পুলিশের সোর্স জাকির হত্যার রহস্য উন্মোচন করল র‌্যাব সিদ্ধিরগঞ্জে আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ৭ সৌদি ও আমিরাতে অস্ত্র বিক্রি স্থগিত করলেন বাইডেন নিখোঁজের এক সপ্তাহ পর বাথরুম থেকে ছাত্রীর লাশ উদ্ধার কারবালায় রোগী নিয়ে ছুটছে গাড়ি, ধাক্কায় মারা গেল নারী গাজীপুরে অটোরিকশার ধাক্কায় মাদরাসার শিশুছাত্র নিহত জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের ঘোষণা দিলেন কাদের মির্জা তাড়াশে উপজেলা বিএনপির ‘অবৈধ’ কমিটি বাতিলের দাবিতে সংবাদ সম্মেলন অনিয়মের মডেল চসিক নির্বাচন : মাহবুব তালুকদার যাত্রাবাড়ীতে শিল্প-কারখানার সামনে দেয়াল নির্মাণের প্রতিবাদে মালিক-শ্রমিকদের মানববন্ধন একুশে গ্রন্থমেলা চলবে ১৪ এপ্রিল পর্যন্ত

সকল

চসিক নির্বাচন : সংঘর্ষে ছেলের নিহতের খবর শুনে মারা গেলেন মা (২৬৩৯০)এরদোগানের পরাজয়ের জন্য নিজের জীবন দিতে চান এই নেতা (২২৩৩২)পররাষ্ট্রমন্ত্রীকে জন কেরির ফোন (১৩৬৮১)নির্বাচন নিয়ে বিরোধ : ভাইকে গলা কেটে হত্যা (১১১৫১)ফিলিস্তিনের ব্যাপারে যে পদক্ষেপ নিচ্ছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট বাইডেন (১০৯৫৫)শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সময় নিয়ে যা বললেন প্রতিমন্ত্রী (১০৫৪৬)বিবাহবিচ্ছেদ সবচেয়ে বেশি সৌদি আরবে, কী বলছেন বিশেষজ্ঞরা? (১০৪১১)দেশে প্রথম করোনা টিকা নিচ্ছেন রুনু, জানালেন কারণ (৮৩০৫)চট্টগ্রামের নতুন মেয়র রেজাউল করিম চৌধুরী (৭৫০৮)ইরান ও আমেরিকার প্রতি যে আহ্বান ফ্রান্সের (৭১২৭)