১৫ আগস্ট ২০২০

৩৩ বছরে হামাস

-
24tkt

প্রতিষ্ঠার ৩২ বছর পূর্ণ করে ৩৩ বছর পা রেখেছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। শুক্রবার প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিশাল র‌্যালি ও সমাবেশ করেছে হামাস সমর্থকরা।

এবারের বর্ষপূর্তিকে ‘দ্য এজ অব দ্য সোর্ড’ (তলোয়ারের প্রান্ত) হিসেবে আখ্যায়িত করা হয়েছে সংগঠনটির পক্ষ থেকে। সম্প্রতি ইসরাইলি বাহিনীর স্পেশাল ইউনিটের বড় একটি পরিকল্পনা নসাৎ করে দেয় হামাস। ধরা পড়ে বেশ কিছু গুপ্তচর। এই ঘটনাকে মনে রেখে এবারের প্রতিষ্ঠা বাষির্কীকে ‘এজ অব দ্য সোর্ড’ নামকরণ করা হয়েছে।

আট ইসরাইলি গুপ্তচর ফিলিস্তিনিদের ছদ্মবেশ ধারণ করেছিলেন এবং গাজায় একটি ফিলিস্তিনি পরিবারের উপাধি নিয়ে প্রবেশ করেছিল। হামাসের ব্যক্তিগত গোপন তথ্য জানার জন্য ইসরাইলি গুপ্তচরেরা গাজায় বিভিন্ন গোপন যন্ত্র স্থাপন করেছিল। কিন্তু হামাসের কাছে যা ধরা পড়ে।

হামাসের এবারের প্রতিষ্ঠা বার্ষিকীর সমাবেশ শুধু গাজা সিটিতে সীমাবন্ধ ছিল না। উপত্যকার অন্য শহরগুলোতেও পালিত হয়েছে প্রতিষ্ঠা বার্ষিকী। অন্য দলগুলোর নেতারাও এসব সমাবেশে উপস্থিত ছিলেন। আর্থিক সঙ্কট কাটাতে হামাস এবার প্রতিষ্ঠা বার্ষিকী পালনে ভিন্নতা এনেছে বলে জানিয়েছে মিডল ইস্ট মনিটর।

১৪ ডিসেম্বরকে প্রতিষ্ঠা বার্ষিকী দিবস হিসেবে পালন করে হামাস। ১৯৮৭ সালের এই দিনে সংস্থার পক্ষ থেকে প্রথম বিবৃতিটি দেয়া হয়। যা ছিল প্রথম ইন্তিফাদা শুরুর ৫ দিন পর। একই ইসরাইলি লরি ড্রাইভার ফিলিস্তিনি শ্রমিকদের চাপা দিলে শুরু হয় ইন্তিফাদা।

প্রতিষ্ঠার পর থেকেই হামাস গাজা ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করছে।


আরো সংবাদ

বগুড়ায় খালেদা জিয়ার জন্মবার্ষিকী উপলক্ষে বিএনপির মিলাদ-মাহফিল মৃদু শ্বাসকষ্টে বাড়িতে অক্সিজেন নেয়ার পক্ষে মত বিশেষজ্ঞদের ইসরাইল-আমিরাত চুক্তিকে স্বাগত জানাল যেসব মুসলিম দেশ ‘১১ আগস্ট বিকালে বঙ্গবন্ধুকে ব্যক্তিগতভাবে সাবধান করেছিলাম’ বিশ্বের 'প্রথম' করোনা ভ্যাকসিনের উৎপাদন শুরু করল রাশিয়া ফরিদপুরে বন্যার্তদের মাঝে কওমি উলামা পরিষদের চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ ব্যক্তি মুজিবকে হত্যা করলেও তার আদর্শকে হত্যা করা যায়নি : তোফায়েল আনুষ্ঠানিকতা ছাড়াই খালেদা জিয়ার জন্মদিন পালন করছে বিএনপি ধীরে ধীরে করোনার প্রকোপ কমে যাচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী তাইওয়ানের সাথে বিশাল অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের; ক্ষিপ্ত চীন আরব আমিরাতের বিশ্বাসঘাতকতার বিষয়ে পাকিস্তানের প্রতিক্রিয়া

সকল