০৭ ডিসেম্বর ২০২১
`

ইরানের কাছে পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র আছে : ইউরোপের ৩ দেশ

-

ইরানের কাছে পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রয়েছে বলে দাবি করেছে ইউরোপের গুরুত্বপূর্ণ তিন দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি। পার্স টুডের খবরে বলা হয়েছে, বুধবার জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে লেখা এক চিঠিতে ইউরোপের এ তিন দেশ এই অভিযোগ করেছে।

এসব দেশ বলেছে, ইরানের সাম্প্রতিক পরমাণু তৎপরতা জাতিসংঘে পাস হওয়া ২২৩১ নম্বর প্রস্তাবের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। জাতিসঙ্ঘ মহাসচিবের কাছে চিঠি হস্তান্তর করেন জাতিসংঘে নিযুক্ত ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির রাষ্ট্রদূতরা।

চিঠিতে বলা হয়েছে, পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করা ২০১৫ সালে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবের বিরুদ্ধে যায়। ওই প্রস্তাবে পরমাণুবাহী কোনো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি না করার জন্য ইরানের প্রতি আহ্বান জানানো হয়েছে। ইরান গত এপ্রিল মাসে সাহাব-৩ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। ইউরোপের তিন দেশ বলছে, ওই ক্ষেপণাস্ত্র পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম।

ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবের বিরোধী সে বিষয়টি নিরাপত্তা পরিষদকে জানানোর জন্য তিন দেশ চিঠিতে অ্যান্তোনিও গুতেরেসকে অনুরোধ করেছে। ইউরোপের তিন দেশের এই দাবির ব্যাপারে ইরান আনুষ্ঠানিকভাবে কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করে নি।

এর আগে ইরান এ ধরনের অভিযোগ সবসময় নাকচ করে এসেছে। ইরান বলেছে, তেহরানের হাতে কোন পরমাণু অস্ত্র নেই এবং এ ধরনের ক্ষেপণাস্ত্র বানানোর চিন্তাও করছে না। ইরান সবসময় বলছে, ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিতান্তই অভ্যন্তরীণ প্রতিরক্ষার বিষয় এবং এ নিয়ে কারো সঙ্গে কোনো আলোচনা করা হবে না।



আরো সংবাদ


তথ্য প্রতিমন্ত্রী মুরাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীকে ব্যবস্থা নেয়ার দাবি (৩৮০৬৪)তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য নিয়ে যা বললেন ওবায়দুল কাদের (২৬৩০০)তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসানকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর (৯৩৭৬)মাহিকে নিয়ে ফোনালাপ ফাঁস, যা বললেন ইমন (৯১১৮)চলে গেলেন মাওলানা নূরুল ইসলাম জিহাদী (৭৫০৭)সেই ফোনালাপ নিয়ে মুখ খুললেন মাহিয়া মাহি (৬৬০২)এরা বেয়াদব, এদের জবাব মুখে দেয়া যায় না : গয়েশ্বর (৬২৯২)‘কেন্দ্র দখল করে জোর করে ভোট নিলে আমরা নিবো, কারণ আমরা সরকারের প্রতিনিধি’ (৫২১৫)সাপ মারতে আগুন : পুড়ে গেল সাড়ে সাত কোটির বাড়ি! (৪৭৯৬)ইরানের বন্দরে পাকিস্তানের যুদ্ধজাহাজ (৪২৫০)