০৭ এপ্রিল ২০২০

নেতানিয়াহুকে রক্ষায় ইরানে হামলা করতে পারে ইসরাইল!

-

ইসরাইলে হামলা করতে পারনে ইরান- এমন আশঙ্কা করছে তেলআবিব। শনিবার এই ইস্যুতে যুক্তরাষ্ট্র ও ইসরাইলের সেনা কর্মকর্তা দীর্ঘ বৈঠক করেছে। ইসরাইলি সামরিক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে আনাদোলু বার্তা সংস্থা।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্র এ বিষয়ে বিস্তারিত কিছু বলতে রাজি হয়নি। তবে ইসরাইলের সংবাদপত্র হারেৎজ একটি নিবন্ধ প্রকাশ করেছে যাতে এই আলোচনার সাংরাশ উল্লেখ রয়েছে। ওই নিবন্ধে লেখক, আমোস হারেল বলেছেন, ইরানের হামলা বিষয়ে আলোচনা করেছেন।

বৈঠকে যুকক্তরাষ্ট্রের জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলে ও ইসরাইলের চিফ অব স্টাফ আভিব কোচাভি নিজ নিজ পক্ষে উপস্থিত ছিলেন।

হারেল বলেছেন, ইসরাইল আশঙ্কা করছে যে আমেরিকা হয়তো দ্রুতই ইরান ইস্যু নিষ্পত্তি করে ফেলবে। ইসরাইল তেহরানে হামলা করতে পারে এমন আশঙ্কায়- যুক্তরাষ্ট্র ইরান ইস্যুটি দ্রুত গুটিয়ে নিতে পারে এমনটা ভাবছে ইসরাইল। কারণ তেমন কোন হামলার ঘটনা ঘটলে হয়তো আরেকটি যুদ্ধে জড়িয়ে পড়তে পারে যুক্তরাষ্ট্র।

হারেল সতর্কতা উচ্চরণ করে বলেন, ইসরাইলের অভ্যন্তরীণ বিশৃঙ্খলাকে ইরান ইস্যু থেকে পৃথক করা অসম্ভব। বিশেষ করে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর অভিযোগ ও তার নতুন মেয়াদে সরকার গঠনের ব্যর্থতা।

তিনি আরো একটি পয়েন্ট যোগ করেছেন সেটি হলো নতুন প্রতিরক্ষা মন্ত্রী নাফতালি বেনেট ‘রাজনৈতি’ পয়েন্ট অর্জনের চেষ্টা করতেও নতুন পদক্ষেপ নিতে পারে।

কয়েকদিন আগে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দাবি করেন, ইসরাইলের বিরুদ্ধে হামলার পরিকল্পনা করছে ইরান। তিনি বলেছেন, তেহরান হামলা চালালে তাদেরকে প্রতিহত করতে সম্ভাব্য সবকিছুই করা হবে। সংঘাতে বিধ্বস্ত সিরিয়া সীমান্তের কাছে একটি সামরিক ঘাঁটি পরিদর্শনকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

নিতানিয়াহু বলেন, ‘আমাদের অঞ্চলে আমাদের বিরুদ্ধে ইরানের আগ্রাসন অব্যাহত রয়েছে।’ মিডলইস্ট মনিটর


আরো সংবাদ