২৬ নভেম্বর ২০২০

৮ সিআইএ এজেন্টকে গ্রেফতারের দাবি ইরানের

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি - ছবি : সংগৃহীত

সম্প্রতি তেলের মূলবৃদ্ধির কারণে দেশজুড়ে বিক্ষোভের সময় মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর ৮ এজেন্টকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করেছে ইরান। ইরান সরকার বলছে, চলমান বিক্ষোভে উস্কানি দিয়েছে এই লোকেরা। ইরানি বার্তা সংস্থা ইরনার বরাত দিয়ে এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে ইরানের গোয়েন্দা মন্ত্রীর একটি বার্তা প্রকাশ করা হয়েছে। এতে তিনি বলেন, নাগরিক সাংবাদিকতার নামে বিভিন্ন দেশে সিআইএর অর্থায়নে প্রশিক্ষণ চলছে। ইরান থেকে এমন ৮ জনকে গ্রেফতার করা হয়েছে। যার মধ্যে ৬ জনকে দাঙ্গায় অংশ নেয়া ও সিআইয়ের নির্দেশ পালনের সময় এবং বাকি ২ জন বাইরে তথ্য প্রেরণের সময় গ্রেফতার করা হয়।

তারা সকলেই সিআইএর নির্দেশ মেনে চলছিলো বলে দাবি করেছেন ওই মন্ত্রী। এর আগে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি দুই সপ্তাহব্যাপী দেশটির বিক্ষোভকে বড় ধরণের ষড়যন্ত্র বলে আখ্যায়িত করেন।

ইরানে তেলের মূলবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভে ‍নিরাপত্তা বাহিনীর সাথে বিভিন্ন স্থানে সংর্ঘষ হয়েছে বিক্ষোভকারীদের। বিক্ষোভ দমন অভিযানে নিরাপত্তা বাহিনীর হাতে শতাধিক লোক নিহত হয়েছে বলে অভিযোগ করেছে মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।


আরো সংবাদ

কালুখালীতে আগ্নেয়াস্ত্রসহ একাধিক মামলার আসামি গ্রেফতার স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালনে বিএনপির স্টিয়ারিং কমিটি গঠন ৮ কেজি গাঁজাসহ নারী মাদক কারবারি আটক নয়া দিগন্তের সাবেক অতিরিক্ত বার্তা সম্পাদক হুমায়ুন সাদেক চৌধুরী আর নেই যেসব বিতর্কে জড়িয়েছিলেন ফুটবল রাজপুত্র ম্যারাডোনা রাজার এমন বিদায়ে হতবাক কোটি কোটি ফুটবল প্রেমী : সালাম মূর্শেদী রাজস্ব বোর্ডের পুরস্কার পাবে ভ্যাটদাতা ক্রেতা দেশে সুবিচার প্রতিষ্ঠা করুন, জনপ্রতিনিধিদের স্থানীয় সরকারমন্ত্রী বিবিসি নির্বাচিত ১০০ নারীর তালিকায় বাংলাদেশের রিমা নিউজিল্যান্ড গিয়ে পাকিস্তানের ৬ ক্রিকেটারের করোনা শনাক্ত সগিরা শোর্শেদ হত্যা মামলায় চার্জ শুনানি শুরু

সকল