১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

৮ সিআইএ এজেন্টকে গ্রেফতারের দাবি ইরানের

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি - ছবি : সংগৃহীত

সম্প্রতি তেলের মূলবৃদ্ধির কারণে দেশজুড়ে বিক্ষোভের সময় মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর ৮ এজেন্টকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করেছে ইরান। ইরান সরকার বলছে, চলমান বিক্ষোভে উস্কানি দিয়েছে এই লোকেরা। ইরানি বার্তা সংস্থা ইরনার বরাত দিয়ে এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে ইরানের গোয়েন্দা মন্ত্রীর একটি বার্তা প্রকাশ করা হয়েছে। এতে তিনি বলেন, নাগরিক সাংবাদিকতার নামে বিভিন্ন দেশে সিআইএর অর্থায়নে প্রশিক্ষণ চলছে। ইরান থেকে এমন ৮ জনকে গ্রেফতার করা হয়েছে। যার মধ্যে ৬ জনকে দাঙ্গায় অংশ নেয়া ও সিআইয়ের নির্দেশ পালনের সময় এবং বাকি ২ জন বাইরে তথ্য প্রেরণের সময় গ্রেফতার করা হয়।

তারা সকলেই সিআইএর নির্দেশ মেনে চলছিলো বলে দাবি করেছেন ওই মন্ত্রী। এর আগে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি দুই সপ্তাহব্যাপী দেশটির বিক্ষোভকে বড় ধরণের ষড়যন্ত্র বলে আখ্যায়িত করেন।

ইরানে তেলের মূলবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভে ‍নিরাপত্তা বাহিনীর সাথে বিভিন্ন স্থানে সংর্ঘষ হয়েছে বিক্ষোভকারীদের। বিক্ষোভ দমন অভিযানে নিরাপত্তা বাহিনীর হাতে শতাধিক লোক নিহত হয়েছে বলে অভিযোগ করেছে মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।


আরো সংবাদ



premium cement
চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’

সকল