২৯ সেপ্টেম্বর ২০২০

দখলকৃত পশ্চিম তীরের ইহুদি বসতিগুলোকে স্বীকৃতি দিল যুক্তরাষ্ট্র

-

ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরাইলি দখলদারিত্বকে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন মনে করছে, ফিলিস্তিনি ভূখণ্ডে স্থাপিত ইসরাইলি বসতিগুলো ‘আন্তর্জাতিক আইনের বিরুদ্ধে নয়’।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, আইনি বিষয়গুলো সতর্কভাবে নিরীক্ষা করে (মার্কিন) প্রশাসন এ ব্যাপারে সম্মত হয়েছে যে.. পশ্চিমতীরে ইসরাইলের বেসামরিক বসতিগুলো আন্তর্জাতিক আইনের সাথে অসামাঞ্জস্যপূর্ণ নয়।

তিনি বলেন, ১৯৭৮ সালের মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় পশ্চিমতীরে ইহুদি বসতিকে আন্তর্জাতিক আইনের সাথে সঙ্গতিপূর্ণ নয় বলে যে ঘোষণা দিয়েছিল তা আর মেনে চলবে না ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

এই ঘোষণার মাধ্যমে মূলত ইসরাইলের এই অবৈধ বসতিগুলোকে স্বীকৃতি দিল যুক্তরাষ্ট্র। ১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় ইসরাইল ফিলিস্তিনের এই অঞ্চলে জোরপূর্বক দখলে নিয়ে নেয় এবং সেখানে বসতিস্থাপন করে। এই অঞ্চল নিয়ে ইসরাইল এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে বিরোধপূর্ণ সম্পর্ক সৃষ্টি হয়। বিষয়টি জেনেভা কনভেনশনের বিরুদ্ধে তাই জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ এই বসতিকে অবৈধ মনে করেন।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাও পশ্চিম তীরে ইসরাইলের এই বসতি স্থাপনকে স্বীকৃতি দেননি। কিন্তু তার পরে ক্ষমতায় আসা ডোনাল্ড ট্রাম্প সেই নীতির পরিবর্তন ঘটালেন।

এদিকে যুক্তরাষ্ট্রের এই ঘোষণার নিন্দা জানিয়েছে ফিলিস্তিনের রাজনৈতিক দল, প্রশাসন, সমাজকর্মী ও মানবাধিকার সংগঠনগুলো। তারা বলছে, এর ফলে ইসরাইলি দখলদারিত্ব আরো বেড়ে যাবে।


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৬)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)