০৮ আগস্ট ২০২০

ইসরাইলি হামলায় নিহত ৩২, গাজা থেকে রকেট নিক্ষেপ অব্যাহত

ইসরাইলি হামলায় নিহত ৩২, গাজা থেকে রকেট নিক্ষেপ অব্যাহত - ছবি : সংগৃহীত
24tkt

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ৩২। নিহতদের মধ্যে ইসলামি জিহাদ আন্দোলনের দুজন শীর্ষ পর্যায়ের কমান্ডার রয়েছেন।

জিহাদ আন্দোলনের সশস্ত্র শাখা আল-কুদস ব্রিগেড বুধবার এক বিবৃতিতে জানিয়েছে,ইসরাইলের বিমান হামলায় খালিদ মাবাজ নামে ৩৮ বছর বয়সী আরো একজন কমান্ডার শহীদ হয়েছেন। ইসরাইলের সেনাবাহিনী বলেছে, ইসরাইলের বিরুদ্ধে রকেট উৎক্ষেপণের প্রস্তুতি নেয়ার সময় মাভাজের উপর হামলা চালানো হয়।

এর একদিন আগে সেনাদের বিমান হামলায় জিহাদ আন্দোলনের শীর্ষ পর্যায়ের কমান্ডার বাহা আবু আল-আতা ও তার স্ত্রীর নিহত হন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলের দুদিনের হামলায় শিশুসহ ৩২ জন আহত হয়েছেন।

ইহুদিদের হামলার জবাবে জিহাদ আন্দোলন এ পর্যন্ত গাজা উপত্যকা থেকে ২০০’র বেশি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। ইসরাইলের জাতীয় জরুরি বিভাগ জানিয়েছে, এ পর্যন্ত তারা ক্ষেপণাস্ত্র হামলায় আহত ৪৬ জনকে চিকিৎসা দিয়েছে। ইসলামি জিহাদ আন্দোলনের একজন মুখপাত্র ইসরাইলকে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তেল আবিব যুদ্ধ শুরু করলেও যুদ্ধ শেষ করার ক্ষমতা তাদের হাতে থাকবে না এবং চলমান সংঘাতের সম্পূর্ণ দায়-দায়িত্ব ইসরাইলকে বহন করতে হবে।

এদিকে ইসরাইল এবং গাজার মধ্যকার সংঘর্ষের পেক্ষাপটে আন্তর্জাতিক পর্যায়ে কূটনৈতিক উদ্যোগ শুরু হয়েছে। দু'পক্ষের মধ্যে যুদ্ধবিরতির জন্য মিসর প্রচেষ্টা চালাচ্ছে। অন্যদিকে ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি, আরব লীগ এবং জর্দান ইসরাইলি হামলার নিন্দা করেছে। লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহও ইসরাইলি হামলার সমালোচনা করেছে। সংগঠনটি ফিলিস্তিনিদের যেকোনো সংগ্রামের প্রতি নিজেদের সমর্থনের কথা ব্যক্ত করেছে।
সূত্র : আল জাজিরা, পার্স টুডে


আরো সংবাদ

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (২৭৪৪৮)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৫৩৬)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৫১৭৯)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৪৬০৯)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৪৬০৩)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৪৫৫০)বিশ্বের সবচেয়ে বড় মিথানল উৎপাদন কারখানা উদ্বোধন করল ইরান (৪২৩০)কক্সবাজারে সেনাবাহিনী ও পুলিশের যৌথ টহল চলবে : আইএসপিআর (৩৩৮২)সাগরের ইলিশে সয়লাব খুলনার বাজার (৩৩৭১)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৩১৭৮)