১২ জুলাই ২০২০

ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ পুনরায় শুরু করবে ইরান : রুহানি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি - সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মঙ্গলবার বলেছেন, তার দেশ তেহরানের দক্ষিণাঞ্চলে ভূগর্ভস্থ পরমাণু কেন্দ্রে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ পুনরায় শুরু করবে।

বিশ্বের শক্তিধর দেশগুলোর সাথে করা ২০১৫ সালের পরমাণু চুক্তি থেকে পিছু হটার এটি ইরানের সর্বশেষ পদক্ষেপ।

চুক্তিতে শিয়াদের পবিত্র নগরী কোমের কাছে ফর্দো প্লান্টে পরমাণু সংক্রান্ত সব কাজ বন্ধের শর্ত ছিল যা ইরান আর্ন্তজাতিক অবরোধ তুলে নেয়ার বিপরীতে মেনে নিয়েছিল। কিন্তু গত বছর মে মাসে যুক্তরাষ্ট্র চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা এবং ইরানের ওপর নতুন অবরোধ আরোপের পরিপ্রেক্ষিতে তেহরান চুক্তি থেকে পিছু হটা শুরু করে।


আরো সংবাদ

বেসরকারি ব্যাংকে আতঙ্ক (২০৯৮০)যুবলীগ নেত্রীর টর্চার সেল নিয়ে টঙ্গীতে তোলপাড় (১৩৭৬৫)আয়া সোফিয়া নিয়ে এবার খ্রিষ্টানদের উদ্দেশ্যে যা বলল তুরস্ক (৮৬৮৩)স্ত্রীর সামনেই আত্মহত্যা করলেন আফগান ফেরত মার্কিন সৈন্য (৭৯০২)৮ হাজারের বেশি মুসলিম গণহত্যার যে বিচার ২৫ বছরেও হয়নি (৭৭৩২)যুক্তরাষ্ট্রের প্রতি চীনের হঠাৎ ‘আপস বার্তা’র নেপথ্যে (৭১০৮)শিক্ষকের যৌন হয়রানির ভিডিও ভাইরাল, সর্বত্র তোলপাড় (৬২৯৮)বিশ্ব থেকে বিচ্ছিন্নতার আশঙ্কা বাংলাদেশের সামনে? (৬১০৩)‘আয়া সুফিয়া’কে মসজিদ ঘোষণা এরদোগানের, আজান-তাকবিরে মুখরিত ইস্তাম্বুল (ভিডিও) (৫৯৭৮)বাংলাদেশীদের জন্য দরজা কেন বন্ধ করল ইতালি? (৫৭৯২)