৩০ সেপ্টেম্বর ২০২০

সিরিয়ায় সেনা ও সাঁজোয়া যান মোতায়েন রাশিয়ার


সিরিয়ার উত্তরাঞ্চলে প্রায় ৩০০ সেনা ও ২০টি সাঁজোয়া গাড়ি মোতায়েন করেছে রাশিয়া। রুশ সামরিক বাহিনীর সদস্যরা ওই এলাকায় তুর্কি বাহিনীর সাথে যৌথ টহল শুরু করেছে। 

রুশ সামরিক বাহিনী এ অঞ্চলে প্রতিদিন গড়ে অন্তত ১০টি আবাসিক এলাকা অতিক্রম করবে। প্রায় দেড় শ’ কিলোমিটার পাঁচ ঘণ্টায় টহল দেয়া হবে এবং প্রতিটি নিয়ন্ত্রণ কেন্দ্রে টহল বাহিনীকে রিপোর্ট করতে হবে।  তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ও রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন কৃষ্ণসাগর উপকূলবর্তী সোচি শহরে একটি চুক্তিতে উপনীত হয়েছিলেন। এ চুক্তির আওতায় কুর্দি যোদ্ধাদের প্রত্যাহার করা হয়। ওই চুক্তিতে কুর্দিদের সীমান্ত থেকে সিরিয়া ভূখণ্ডের ৩০ কিলোমিটার ভেতরে সরে যাওয়ার জন্য ১৫০ ঘণ্টা সময় দেয়া হয়েছিল। 

সিরিয়ায় ৯০০ মার্কিন সেনা অবস্থান করবে

এ দিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিলেও দেশটিতে প্রায় ৯০০ মার্কিন সেনা অবস্থান করবে বলে জানা গেছে। মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমসের এক খবরে বলা হয়, সিরিয়ায় মোতায়েন করা এক হাজার সেনার মধ্যে ৫০০ জন এরই মধ্যে দেশে ফিরে গেছেন। ২৫০ জন রেখে বাকি রেখে সবাই ফিরে যাবেন। আল তানফে থাকা অবশিষ্ট মার্কিন সেনাদের সাথে মিলে মোট ৯০০ জনের মতো সিরিয়ায় অবস্থান করবেন। 

২০১৯ সালের ৯ অক্টোবর তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলীয় এলাকা থেকে সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের উৎখাতে অভিযান শুরু করে তুরস্ক। তার আগ মুহূর্তে ওই অঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হয়। পরে ওয়াশিংটনের মধ্যস্থতায় গত ১৭ অক্টোবর ৫ দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় আঙ্কারা। সিরিয়ার দক্ষিণ পূর্বাঞ্চলে যুক্তরাষ্ট্র নিয়িন্ত্রিত এলাকায় ৯০০ সেনা থেকে যাবে। যুক্তরাষ্ট্রের দাবি, আইএসের পুনরুত্থানের আশঙ্কা থেকে এই সেনারা অবস্থান করছে। সূত্র : আলজাজিরা।


আরো সংবাদ

তাহলে আদভানি-জোশীরা সেদিন মঞ্চে মিষ্টি বিলি করছিলেন কেন, প্রশ্ন আসাদউদ্দিন ওয়াইসির জালিয়াতি করে জামিন, ৫ জনের বিরুদ্ধে মামলা করার নির্দেশ হাইকোর্টের আইসিডিডিআর,বির প্রথম বাংলাদেশী নির্বাহী পরিচালক ড. তাহমিদ স্বাস্থ্যের দুর্নীতি বন্ধে দুদকের সুপারিশ বাস্তবায়নের অগ্রগতি জানতে চায় হাইকোর্ট দশ দিনে ভারতে গেল ৮০৫ মেট্রিক টন ইলিশ ফেনীতে ৩ বছরের শিশু ধর্ষিত বোয়ালখালীতে এইচএসসি পরীক্ষার্থীর আত্মহত্যা সিলেটে স্কুলছাত্রীকে ধর্ষণের চেষ্টামামলায় গ্রেফতার ৩ কুমিল্লায় ৫৫ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ প্লাস ক্যাপসুল ‘অপহরণের পর খুন হওয়া’ যুবক জীবিত ফিরলেন ৬ বছর পর! করোনায় ক্ষতিগ্রস্থ পরিবারকে স্বাবলম্বী করতে গাজীপুর মহানগর জামায়াতের সহায়তা

সকল

সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার আর্মেনিয়রা (১৯২৯১)আর্মেনিয়ান রেজিমেন্ট ধ্বংস করলো আজারবাইজান, শীর্ষ কমান্ডারের মৃত্যু (১৪১০৪)আর্মেনিয়া-আজারবাইজান তুমুল যুদ্ধ, নিহত বেড়ে ৯৫ (১৩০২৮)আজারবাইজানের সাথে যুদ্ধ : ইরান দিয়ে আর্মেনিয়ার অস্ত্র বহনের অভিযোগ সম্পর্কে যা বলছে তেহরান (৭৪২৯)স্বামীকে খুঁজতে এসে সন্তানের সামনে ধর্ষণের শিকার মা (৭২৯২)আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধের মর্টার এসে পড়লো ইরানে (৭২১৭)এমসি কলেজে গণধর্ষণ : স্বামীর কাছে ৫০ হাজার টাকা দাবি করে ধর্ষকরা (৬৪১৯)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৫৯৮৯)‘তুরস্ককে আবার আর্মেনীয়দের ওপর গণহত্যা চালাতে দেয়া হবে না’ (৫৬২১)আর্মেনিয়া এবং আজারবাইজান দ্বন্দ্ব: কোন দেশের সামরিক শক্তি কেমন? (৫৪৩৫)