২৩ সেপ্টেম্বর ২০২০

বিক্ষোভের মুখে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ

-

টানা দুই সপ্তাহের উত্তাল গণবিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি। মঙ্গলবার রাতে তিনি পদত্যাগ করার কথা জানান। এর আগে টেলিভিশনে দেওয়া এক সংক্ষিপ্ত ভাষণে সাদ হারিরি বলেন, দেশে অচলাবস্থা দেখা দিয়েছে। এ অবস্থায় রাজনীতিবিদদের দায়িত্ব হচ্ছে দেশকে রক্ষা করা। এদিনই তিনি প্রেসিডেন্ট মিশেল ওউনের সাথে দেখা করে পদত্যাগের সিদ্ধান্ত নেন।

অক্টোবরের মাঝামাঝি থেকে হোয়াটসঅ্যাপ এবং একই ধরনের অ্যান্ড্রয়েড অ্যাপসগুলোতে কর আরোপ প্রস্তাবের প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ লেবাননে বিক্ষোভ শুরু করে আন্দোলনকারীরা। এই প্রতিবাদের সঙ্গে যুক্ত হয় অর্থনৈতিক সংকট, বৈষম্য ও দুর্নীতির বিরুদ্ধে মানুষের পুঞ্জিভূত ক্ষোভ।

তিন বারের প্রধানমন্ত্রী সাদ হারিরি চলতি মেয়াদে জোট সরকারের নেতৃত্ব দিচ্ছিলেন। বর্তমান মেয়াদে দুই বছরের কিছু সময় অতিবাহিত করেই পদত্যাগ করতে হলো তাকে।


আরো সংবাদ

প্রেম সোহাগের সাথে, ধর্ষণের অভিযোগ মামুনের বিরুদ্ধে মুসলিম হওয়ায় হোটেল থেকে তাড়িয়ে দেয়া হলো পশ্চিমবঙ্গের শিক্ষকদের সবুজ ঘাসের দাগ, হাল ফ্যাশানের এই জিনসের দাম এত! ভুল করে কাটা লটারির টিকিটে ৩ কোটি ৮৭ লাখের বেশি টাকা জিতল দম্পতি চীন-ভারত সমঝোতা : ফ্রন্টলাইনে অতিরিক্ত সেনা পাঠাবে না কেউই হাইব্রিডের কবলে দেশী শাকসবজি সুস্থ হওয়া পর্যন্ত খালেদা জিয়ার সব মামলার কার্যক্রম স্থগিত চান আইনজীবীরা অভিনেত্রী মিনু মমতাজের ইন্তেকাল ভ্যাকসিনে পার্শ্বপ্রতিক্রিয়া হয়ে দায় নিবে রাশিয়া প্রাথমিক বিদ্যালয় খোলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত রোববার আবারো ‘দ্রুত ও ক্ষিপ্র’ হয়ে উঠতে চান তাসকিন

সকল