০৩ আগস্ট ২০২০

এই এক জোড়া জুতার দাম ১৬৯ কোটি টাকা!

এই এক জোড়া জুতার দাম ১৬৯ কোটি টাকা! - ছবি : সংগৃহীত
24tkt

মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ আরব আমিরতের দুবাই শহর মানেই নিত্যনতুন চমক। এইতো কিছু দিন আগেই বিশ্বের বৃহত্তম পান্না কাটা হীরার উন্মোচন হয়েছিল দুবাই শহরে। মাস না পুরোতেই আবার নতুন করে রেকর্ড ভঙ্গে শিরোনাম হলো আরব আমিরাতের অন্যতম প্রধান শহর দুবাই। এইবার বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল জুতার রেকর্ডটা নিজেদের করে নিলো দুবাই।

ফ্যাশন সপ্তাহ উপলক্ষে শনিবার দুবাই মেরিনার একটা ইয়টে প্রথমবারের উন্মোচন করা হয় আমিরাতের নকশাকৃত এবং ইতালিতে তৈরি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল জুতা জোড়া।

ইতালিয়ান ডিজাইনার অ্যান্টোনিও ভিয়েট্রির সর্বশেষ নির্মাণ এই “দ্য মুন স্টার” জুতা জোড়ার মূল্য ধরা হয়েছে ১৯.৯ মিলিয়ন ডলার (বাংলাদেশী মুদ্রায় ১,৬৮৭,৪৫০,১৫১ টাকা), যা গিনেস ওয়ার্ল্ডে নতুন রেকর্ড হিসেবে স্বীকৃতি পেয়েছে। গিনেস ওয়ার্ল্ডে সবচেয়ে ব্যয়বহুল জুতার আগের রেকর্ডটি ছিলো ১৫.৫ মিলিয়ন ডলারের।

“দ্য মুন স্টার”খ্যাত এই নতুন বিশ্ব রেকর্ড করা বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল জুতা জোড়া নির্মাণে ব্যবহৃত হয়েছে সোনা,৩০ ক্যারেট হীরা এবং ১৫৭৬ সালে আর্জেন্টিনায় আবিষ্কৃত একটি উল্কাপণ্ডের ছোট একটি টুকরা।

রেকর্ড ব্রেকিং জুতা ডিজাইনে ইতালিয়ান ডিজাইনার অ্যান্টোনিও ভিয়েট্রির জুড়ি মেলা ভার। এর আগে ২০১৭ সালে, তিনি দুবাইতে ২৪-ক্যারেট সোনা দিয়ে নির্মিত আরেকটি ব্যয়বহুল জুতার প্রদর্শনী করেছিলেন, যার মূল্য ছিলো প্রায় এক লক্ষ বিশ হাজার দিরহামেরও বেশি। সংযুক্ত আরব আমিরাত-ভিত্তিক ইতালিয়ান ডিজাইনার অ্যান্টোনিও ভিয়েট্রি তার এমন একের পর এক অনন্য সৃষ্টি নিয়ে বলেন, "অসম্ভব শব্দটি আমার শব্দভাণ্ডারে বিদ্যমান নেই,আর এটাই আমার মূল চালিকাশক্তি"।


আরো সংবাদ

সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (১৩১০১)আজারবাইজানে ঢুকেছে তুর্কি জঙ্গিবিমান; যৌথ মহড়া শুরু (৮৬৬১)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৬৫২৩)অবশেষে ১৪ লাখ টাকায় বিক্রি হলো সেই ‘ভাগ্যরাজ’ (৫৯২৮)লিবিয়া ইস্যুতে তুরস্ক ও আমিরাতের মধ্যে তুমুল বাগযুদ্ধ (৫৯০৯)আমিরাতের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কেন সন্দিহান ইরান-কাতার? (৫৮০৪)ভারত-চীন সীমান্তের নতুন স্থানে চীনা বাহিনীর অবস্থান, আতঙ্কে ভারত (৫৪১৮)পুলিশের গুলিতে সাবেক সেনা কর্মকর্তার মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি (৫১৪৮)করোনায় লাশের মিছিল, কবরস্থানে জায়গা না হওয়ায় পুড়ানো হচ্ছে লাশ (৫০৫০)রাম মন্দিরের ভূমিপূজা মুসলিমবিদ্বেষী, টাইমস স্কোয়্যারে প্রদর্শন রুখতে নিউ ইয়র্কের মেয়রকে চিঠি (৪৪০৯)