২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯

তিউনিসিয়ার সাবেক প্রেসিডেন্ট বেন আলীর ইন্তেকাল

জাইন আল-আবিদিন বেন আলী। - ছবি : সংগৃহীত

তিউনিসিয়ার সাবেক প্রেসিডেন্ট জাইন আল-আবিদিন বেন আলী সৌদি আরবে ইন্তেকাল করেছেন। ক্ষমতাধর এই প্রেসিডেন্ট দুই দশকেরও বেশি সময় ধরে তিউনিসিয়ার প্রেসিডন্টে ছিলেন।

তিউনিসিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, বৃহস্পতিবার বেন আলী ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।

২০১১ সালের শুরুর দিকে অর্থনৈতিক সঙ্কটে তিউনিসিয়ায় তীব্র গণবিক্ষোভের মুখে ক্ষমতাচ্যুত হয়ে দেশ ছেড়ে সৌদিতে নির্বাসনে যান তিনি। তিউনিসিয়ার প্রেসিডেন্ট হিসেবে ২৩ বছর ক্ষমতায় ছিলেন বেন আলী।

২০১০ সালের শুরু থেকে আরব বিশ্বের বিভিন্ন দেশে বয়ে যাওয়া গণবিপ্লবের ঝড়ে তার পতন হয়। এসময় কতৃত্ববাদী নেতা মিশরের হোসনি মোবারক, লিবিয়ার মুয়াম্মার আল গাদ্দাফির মত নেতারাও ক্ষমতা ছাড়তে বাধ্য হয়।

বেন আলী ১৯৮৭ সালের ৭ নভেম্বর ক্ষমতা গ্রহণ করেন। তিউনিসিয়ার স্বাধীনতার অগ্রদূত হাবিব বোর্গুইবাকে ক্ষমতাচ্যুত করে তিনি ক্ষমতায় আরোহন করেন।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ

এসএমপি ক‌মিশনার গোলাম কিবরিয়া বদ‌লি টাঙ্গাইলে গণধর্ষণের শিকার কলেজছাত্রীকে দেখতে হাসপাতালে কাদের সিদ্দিকী রুহুল আমিন গাজীকে গ্রেফতারে জামায়াত সেক্রেটারির নিন্দা বিনা চ্যালেঞ্জে ছেড়ে দেবে না বিএনপি : আমান ঢামেক হাসপাতালকে ৫ হাজার শয্যায় উন্নীত করা হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী মাদরাসাছাত্রকে নির্যাতন, শিক্ষক গ্রেফতার বড়াইগ্রামে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ১৫ নিক্সন চৌধুরীর বিরুদ্ধে মামলা : চরভদ্রাসনের সেই স্কুল পরিদর্শনে ইসির তদন্ত কমিটি কারা অধিদফতরের সাবেক ডিআইজি বজলুরের বিচার শুরু নোয়াখালীতে নারীকে ৫ টুকরো করে হত্যার রহস্য উদ্ঘাটন অনিয়ম রোধে একমাত্র পথ সেন্ট্রাল ফাইলিংয়ের ব্যবস্থা : প্রধান বিচারপতি

সকল