১৩ জুলাই ২০২০

ড্রোন হামলার জবাব দেবে সৌদি আরব, ট্রাম্পকে এমবিএস

-

সৌদি আরবের দুটি তেলক্ষেত্রে ড্রোন হামলার ঘটনায় সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানকে টেলিফোন করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আরব নিউজ জানিয়েছে, শনিবার সন্ধ্যায় বিন সালমানকে টেলিফোন করে ট্রাম্প বলেছেন, সৌদি আরবের নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষায় যে কোন পদক্ষেপে সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, বিন সালমান ট্রাম্পকে বলেছেন- এই হামলার যথোপযুক্ত জবাব দিতে চাই আমরা এবং আমাদের সেই সামর্থ্যও আছে। তিনি বলেন, ‘এই সন্ত্রাসী হামলার মোকাবেলায় দ্রুত পদক্ষেপ নেয়ার ইচ্ছা ও ক্ষমতা দুটোই সৌদি আরবের আছে’।

শনিবার সকালে সৌদি আরবের রাষ্ট্রীয় মালিকানাধীন দুটি তেলক্ষেত্রে ড্রোন হামলা হয়। এরফলে আগুন ধরে যায় কারখানা দুটিতে এবং তেল সরবরাহ অনেকাংশে বিঘ্নিত হয়।

ওয়াশিংটনের সৌদি দূতাবাসা জানিয়েছে, সৌদি আরবের যে কোন পদক্ষেপে সহযোগিতা করতে রাজি আছেন বলে জানিয়েছেন ট্রাম্প। টেলিফোন আলাপে ট্রাম্প বলেন, এই হামলার ফলে শুধু সৌদি আরবই নয়, যুক্তরাষ্ট্র ও সমগ্র বিশ্বের অর্থনীতিই ক্ষতিগ্রস্থ হয়েছে।

২০১৫ সালে শিয়া হাউছি সশস্ত্র গোষ্ঠি ইয়েমেনের রাজধানী সানা দখল করে। এরপর হাউছিদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে সৌদি আররেব নেতৃত্বে কয়েকটি দেশ। তবে হাউছিদের পরাজিত করা সম্ভব হয়নি। এরপর থেকে হাউছিরা প্রায়ই সৌদি আরবের ভূখণ্ডে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালাতে চেষ্টা করে। শনিবারের হামলারও দায় স্বীকার করেছে এই গোষ্ঠিটি। হাউছিদের সরাসরি সমর্থন ও পৃষ্ঠপোষকতা করছে ইরান।


আরো সংবাদ

ধোবাউড়ায় বন্যায় প্লাবিত অর্ধশতাধিক গ্রাম ঈদকে সামনে রেখে প্রস্তুত ২৩ হাজার গবাদিপশু, বিক্রি নিয়ে সংশয় খামারিদের পরীক্ষা কম হওয়ার যে ব্যাখ্যা দিলেন স্বাস্থ্য অধিদপ্তর বাগাতিপাড়ায় স্বামীকে বাঁচাতে গিয়ে মাথা ফাটল স্ত্রীর ঘরে বসে অনলাইনে দেয়া যাবে ভ্যাটের টাকা বেড়েই চলেছে সংক্রমণ, স্কুলে ফেরার ঝুঁকিতে কোটি শিশু অল্প কয়েক মাস থাকে করোনাভাইরাস প্রতিরোধ ক্ষমতা নামাজ আদায়ের সময় স্ত্রীকে লাঠি দিয়ে পিটিয়ে হত্যা বিএনপি শুধু ঘরের মধ্যে বসে বসে মায়া কান্না দেখায় : তথ্যমন্ত্রী ভারত থেকে আসা পানির তোঁড়ে ১৫ গ্রাম প্লাবিত কুরবানীর চামড়ার ন্যায্যমূল্য নিশ্চিত করার দাবি আলেমদের

সকল