০৫ আগস্ট ২০২০

আলোচনা চাইলে যুক্তরাষ্ট্রকে অবশ্যই পরমাণু চুক্তি মানতে হবে : ইরান

জাভেদ জারিফ -
24tkt

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বৃহস্পতিবার বলেছেন, আলোচনা করতে চাইলে যুক্তরাষ্ট্রকে অবশ্যই যুগান্তকারী পরমাণু চুক্তি মানতে হবে এবং তেহরানের বিরুদ্ধে ‘অর্থনৈতিক সন্ত্রাস’ বন্ধ করতে হবে। খবর এএফপি’র।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একতরফাভাবে ২০১৫ সালে করা পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পর থেকেই তেহরান ও ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা বাড়তে থাকে। যুগান্তকারী এ চুক্তির আওতায় ইরানের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরার বিনিময়ে তেহরানকে নিষেধাজ্ঞা থেকে পরিত্রাণ দেয়া হয়।

ট্রাম্প সোমবার বলেন, তিনি কয়েক সপ্তাহের মধ্যে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সাথে সাক্ষাতের ব্যাপারে প্রস্তুত রয়েছেন।

তবে রুহানি বলেছেন, পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার পর ওয়াশিংটন তেহরানের বিরুদ্ধে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তাদেরকে প্রথমে এসব নিষেধাজ্ঞা অবশ্যই প্রত্যাহার করে নিতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ একই বার্তা পুনর্ব্যক্ত করেন।

মালয়েশিয়া সফরকালে তিনি সাংবাদিকদের বলেন, ‘যুক্তরাষ্ট্র ইরানের জনগণের বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধে লিপ্ত রয়েছে। এমন পরিস্থিতিতে ইরানের জনগণের বিরুদ্ধে অর্থনৈতিক সন্ত্রাস বন্ধ না করা পর্যন্ত যুক্তরাষ্ট্রের সাথে আমাদের পক্ষে আলোচনায় বসা সম্ভব না।’


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (৪১৪১০)আবারো তাইওয়ান দখলের ঘোষণা দিল চীন (১৮৪৬৬)মরুভূমির ‘এয়ারলাইনের গোরস্তানে’ ফেলা হচ্ছে বহু বিমান (১২৮০৯)সিনহা নিহতের ঘটনায় পুলিশ ও ডিজিএফআই’র পরস্পরবিরোধী ভাষ্য (১০৫০৫)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (৯০১০)সহকর্মীর এলোপাথাড়ি গুলিতে ২ বিএসএফ সেনা নিহত, সীমান্তে উত্তেজনা (৮০৭০)পাকিস্তানের নতুন মানচিত্রে পুরো কাশ্মির, যা বলছে ভারত (৭৫৪১)বিবাহিত জীবনের বেশিরভাগ সময় জেলে এবং পালিয়ে থাকতে হয়েছে বাবুকে : ফখরুল (৭৫০৩)ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল লেবাননের রাজধানী (৭২৫৫)চীনের বিরুদ্ধে গোর্খা সৈন্যদের ব্যবহার করছে ভারত : এখন কী করবে নেপাল? (৭০৭১)