২৬ মে ২০২০

ইরানি তেল ট্যাংকারটি আটকের নির্দেশ যুক্তরাষ্ট্রের

ইরানি তেল ট্যাংকার
ইরানি তেল ট্যাংকার - ছবি : সংগৃহীত

ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার উত্তেজনায় নতুন মাত্রা যোগ হয়েছে। জিব্রাল্টার উপকূলে অবস্থানরত ইরানি তেল ট্যাংকারটিকে এবার আটকের নির্দেশ দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি আদালত। জিব্রাল্টারের সুপ্রিম কোর্টের নির্দেশ সুপার তেল ট্যাংকারটি মুক্ত হয়ে যখন ইরানে ফেরার প্রস্তুতি নেয়ার প্রেক্ষাপটে মার্কিন আদালতের নির্দেশ জারি হলো।

আমেরিকার কলম্বিয়ার আঞ্চলিক আদালত ওই নির্দেশ জারি করে দাবি করেছে, তেল ও তেলজাত পণ্য রপ্তানিলব্ধ আয় দিয়ে সিরিয়াকে সহযোগিতা করার কাজে আমেরিকার আর্থিক ব্যবস্থাকে অবৈধভাবে ব্যবহার করার দায়ে এ নির্দেশ জারি করা হলো।

গতমাসের গোড়ার দিকে জিব্রাল্টার প্রণালীর আন্তর্জাতিক পানিসীমা থেকে ২১ লাখ ব্যারেল তেলবাহী ইরানের সুপার তেল ট্যাংকার ‘গ্রেস-ওয়ান’ আটক করে ব্রিটেন। আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ওই আটকের ঘটনাকে ‘ব্রিটিশ জলদস্যুতা’ বলে অভিহিত করে তেহরান। তবে জিব্রাল্টারের সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার তেল ট্যাংকারটিকে মুক্ত করে দেয়ার নির্দেশ দেয়। আমেরিকার পক্ষ থেকে ট্যাংকারটির আটকাদেশ বৃদ্ধি করার আবেদন জানানো সত্ত্বেও জিব্রাল্টারের আদালত ওই রায় দেয়।

আমেরিকার আবেদন সত্ত্বেও ইরানি তেল ট্যাংকার মুক্ত করে দেয়ার নির্দেশকে রাজনৈতিক বিশ্লেষকরা ইরানের মোকাবিলায় আমেরিকা ও ব্রিটেনের বড় ধরনের পরাজয় বলে উল্লেখ করেছেন। জিব্রাল্টারের আদালত বৃহস্পতিবার তেল ট্যাংকারটি মুক্ত করার নির্দেশ দিলেও জাহাজের ক্যাপ্টেনসহ আরো কয়েকজন ক্রু পরিবর্তন করার কারণে এটি এখনো জিব্রাল্টার ত্যাগ করেনি।

ব্রিটিশ সরকার দাবি করেছিল, সিরিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়নের আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘন করে দেশটির জন্য তেল নিয়ে যাওয়ার কারণে ইরানি সুপার তেল ট্যাংকার আটক করা হয়েছে। কিন্তু জিব্রাল্টারের মালিকানা নিয়ে ব্রিটেনের সঙ্গে মতবিরোধে জড়িত স্পেন বলেছে, ইইউ’র নিষেধাজ্ঞা লঙ্ঘনের কারণে নয় বরং আমেরিকার আবেদনের পরিপ্রেক্ষিতে ব্রিটেন ইরানি তেল ট্যাংকার আটক করেছে।
সূত্র : পার্স টুডে


আরো সংবাদ

সকল





maltepe evden eve nakliyat knight online indir hatay web tasarım ko cuce Friv gebze evden eve nakliyat buy Instagram likes buy Instagram likes cheap Adiyaman tutunu