০৪ আগস্ট ২০২০

ফিলিস্তিন যেতে নেতানিয়াহুর অনুমতি লাগবে মার্কিন মুসলিম এমপিদের!

ইলহান ওমর ও রাশিদা তালিব - ছবি : সংগৃহীত
24tkt

যুক্তরাষ্ট্রের দুই মুসলিম এমপির ফিলিস্তিন সফর করতে পারবেন কি না সে ব্যাপারে সিদ্ধান্ত দিবেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। তার অনুমোদন পেলেই কেবল ফিলিস্তিন সফরে যেতে পারবেন মার্কিন কংগ্রেস সদস্য ইলহান ওমর ও রাশিদা তালিব। ইসরাইলের স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে মিডল ইস্ট মনিটর।

ইসরাইলি সংবাদপত্র হারেৎজ এক রিপোর্টে বলেছে, কিছুদিন আগে ইসরাইল একটি আইন পাস করেছে যাতে ইসরাইলী আগ্রাসন বিরোধী সংগঠন বিডিএস মুভমেন্টের সদস্যদের পশ্চিম তীরে প্রবেশে নিষিদ্ধ করেছে। সেই একই আইন অনুসারে যুক্তরাষ্ট্রের দুই মুসলিম এমপি রাশিদা তালিব ও ইলহান ওমরের ফিলিস্তিন সফর নিষিদ্ধ করতে পারেন।

সোমালি বংশোদ্ভূত ইলহান ও ফিলিস্তিনি বংশোদ্ভূত রাশিদা যুক্তরাষ্ট্রের এবারের মধ্যবর্তী নির্বাচনে জিতেছেন পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের সদস্য হিসেবে। তারা দুজনেই বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টি থেকে নির্বাচিত হয়েছে। নির্বাচিত হওয়ার পর থেকেই তারা দুজন বেশ আলোচনার জন্ম দিয়েছেন। ফিলিস্তিনে ইসরাইলের আগ্রাসন, যুক্তরাষ্ট্রের প্রশাসনে ইহুদি লবির প্রভাব ও প্রেসিডেন্ট ট্রাম্পের অভিবাসীবিরোধী কর্মকাণ্ডের সমালোচনা করে বেশ কয়েকবার বিভিন্ন পক্ষের আক্রমণাত্মক বক্তব্যের শিকার হয়েছেন। সর্বশেষ গত সপ্তাহেও ডোনল্ড ট্রাম্প অভিবাসী এমপিদের নিজ দেশে ফিরে যাওয়ার কথা বলে পার্লামেন্টে নিন্দার সম্মুখীন হয়েছে।

হারেৎজ পত্রিকা বলেছেন, বিডিএস মুভমেন্টের সদস্যদের নিষিদ্ধ করে যে আইনটি পাস করা হয়েছে সে আইনের ভিত্তিতেই ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহ সিদ্ধান্ত নিতে পারবেন যে ওই দুই মার্কিন মুসলিম এমপি ফিলিস্তিনি সফর করতে পারবেন কি না।

ইলহান ওমার সম্প্রতি জিউস ইনসাইডার পত্রিকাকে জানিয়েছেন, কিছুদিনের মধ্যেই তিনি ও রাশিদা তালিব ফিলিস্তিন সফর করতে চান। তিনি বলেন, ‘সেখানে এখনো আধিপত্যবাদী শাসন চলছে বলে আমরা শুনতে পাচ্ছি’।


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (১৪২০০)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (১০৯৪৫)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৭৮৮৭)সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (৬৫২১)নেপালের সমর্থনে এবার লিপুলেখ পাসে সৈন্য বৃদ্ধি চীনের (৫৮৪৫)আমিরাতের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কেন সন্দিহান ইরান-কাতার? (৫৪৭৪)চামড়ার দাম বিপর্যয়ের নেপথ্যে (৪৭৯৯)তল্লাশি চৌকিতে সেনা কর্মকর্তার মৃত্যু দেশবাসীকে ক্ষুব্ধ করেছে: মির্জা ফখরুল (৪৭০২)‘অন্যায় সমর্থন না করায় আমাকে দুইবার মৃত্যুদণ্ড দিয়েছিল জয়নাল হাজারী’ (৪২৪৬)বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন (৪০৮৬)