০৯ আগস্ট ২০২০

মধ্যপ্রাচ্য নিয়ে যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি

মধ্যপ্রাচ্য নিয়ে যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি - ছবি : সংগ্রহ
24tkt

চীন মঙ্গলবার মধ্যপ্রাচ্যে ‘প্যান্ডোরার বাক্স’ খোলার বিষয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে। ইরানের সাথে উত্তেজনা বাড়ার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে আরো এক হাজার সেনা মোতায়েনের ঘোষণা দেয়ার পর বেইজিং ওয়াশিংটনকে সতর্ক করল।

একইসঙ্গে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই অতো সহজে পরমাণু চুক্তি পরিত্যাগ না করতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছেন। চুক্তি অনুযায়ী আগামী ১০ দিনের মধ্যে বিশ্ব নেতৃবৃন্দ তাদের অঙ্গীকার পূরণে ব্যর্থ হলে ইরান তার ইউরেনিয়াম মজুদের সীমা বাড়ানোর ঘোষণা দেয়ার পর চীন এই আহ্বান জানাল।

বেইজিংয়ে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়ালেমের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ওয়াং ই বলেন, আমরা সকলের প্রতি শান্ত এবং সংযত থাকার আহ্বান জানাচ্ছি। মধ্যপ্রাচ্যে উত্তেজনা আরো বাড়তে পারে এমন পদক্ষেপ না নিতে এবং প্যান্ডোরার বাক্স না খোলার বিষয়েও সতর্ক করছি।

তিনি আরো বলেন, বিশেষ করে যুক্তরাষ্ট্রকে তীব্র চাপ তৈরির এই অভ্যাস বদলাতে হবে। ওয়াং বলেন, ইরানের এই পরমাণু চুক্তি রক্ষায় সহায়তা করার চীনের দৃঢ় ইচ্ছের কোন পরিবর্তন হয়নি। তিনি বলেন, পরিপূর্ণ ও কার্যকরভাবে চুক্তি বাস্তবায়নে প্রচেষ্টা অব্যাহত রাখতে আমরা সকলের সাথে কাজ করতে আগ্রহী।

যুক্তরাষ্ট্রের পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়া এবং ইরানের এলিট রিভ্যুলিউশনারি গার্ডকে সন্ত্রাসী গ্রুপ হিসেবে কালো তালিকাভুক্ত করার কারণে ওয়াশিংটন ও তেহরানের মধ্যে উত্তেজনা বাড়তে থাকে।

সম্প্রতি ওমান উপসাগরে তেলের ট্যাংকারে হামলার জন্যে যুক্তরাষ্ট্র সরাসরি ইরানকে দায়ী করলে উত্তেজনা নতুন রূপ নেয়।


আরো সংবাদ

ওসি প্রদীপের স্থলাভিষিক্ত হচ্ছেন চান্দিনার ওসি ফয়সল (৫৫৫০)আয়া সোফিয়ায় জুমার নমাজ শেষে যা বললেন এরদোগান (৫০১৪)কাশ্মির ইস্যু : সৌদি আরব ওআইসিকে নিয়ে যা বলছে পাকিস্তান (৪৮৭৮)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৪৬২৮)নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিলেন মাহাথির (৪৪৮৭)মসজিদ নির্মাণে আমন্ত্রণ পেলে কী করবেন যোগী? (৪১৫৭)প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (৪১০৮)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৩৯৪৩)বৈরুত বিস্ফোরণ : ২টি সম্ভাব্য কারণের কথা বললো লেবানন (৩৫৯৮)বাংলাদেশের উন্নয়ন মানেই ভারতের উন্নয়ন : পররাষ্ট্রমন্ত্রী (৩৩৪৪)