২৬ মে ২০২০

ইরানের বিরুদ্ধে নেয়া পদক্ষেপে রাশিয়ার সমর্থন নেই : পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন - সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আবারো তার দেশ’সহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা রক্ষা করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ইরানের বিরুদ্ধে যেসব ব্যবস্থা নেয়া হচ্ছে তা মস্কো সমর্থন করছে না।

রাশিয়ার বাল্টিক তীরবর্তী বন্দরনগরী সেন্ট পিটার্সবার্গে আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরাম- এসপিআইএফই’র শীর্ষ সম্মেলনের অবকাশে আন্তর্জাতিক বার্তা সংস্থাগুলোর প্রধানদের সঙ্গে এক বৈঠকে একথা বলেন ভ্লাদিমির পুতিন।

রুশ প্রেসিডেন্ট বলেন,‘ইরানের বিরুদ্ধে যেসব পদক্ষেপ নেয়া হয়েছে তার কোনোটির প্রতি আমাদের সমর্থন নেই। আমরা আমাদের মিত্রদের সঙ্গে কথা বলে তাদেরকে একথা বোঝানোর চেষ্টা করছি যে, ইতিবাচক পদক্ষেপগুলোকে ধ্বংস করা উচিত হবে না। বিগত বছরগুলোতে কঠোর পরিশ্রমের মাধ্যমে যে ইতিবাচক দিকগুলো অর্জিত হয়েছে তা ধ্বংস করা যাবে না এবং (ইরানের বিরুদ্ধে) কোনো পদক্ষেপকেই দীর্ঘমেয়াদে চাপিয়ে দেয়া যাবে না।’

প্রেসিডেন্ট পুতিন বলেন, পরমাণু সমঝোতায় চার বছর আগে ইরান যেসব প্রতিশ্রুতি দিয়েছিল তার সবগুলো অক্ষরে অক্ষরে পালন করে যাচ্ছে তেহরান। তিনি বলেন, পরমাণু কর্মসূচির ক্ষেত্রে ইরান এখন বিশ্বের সবচেয়ে স্বচ্ছ দেশ। এটি শুধু কথার কথা নয় বরং আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা- আইএইএ’র পর্যবেক্ষণ পরবর্তী প্রতিবেদন থেকেও এ কথার সত্যতা নিশ্চিত করা হয়েছে বলে পুতিন উল্লেখ করেন।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, আইএইএ’র পর্যবেক্ষকরা এখন পর্যন্ত ইরানের পক্ষ থেকে পরমাণু সমঝোতা লঙ্ঘনের একটি প্রমাণও পায়নি। এ অবস্থায় এই সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার সমালোচনা করে পুতিন বলেন, ওই সমঝোতার ভিত্তিতে ইরানের যেসব সুবিধা পাওয়ার কথা ছিল সেগুলো নিশ্চিত করা এখন আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব।


আরো সংবাদ





maltepe evden eve nakliyat knight online indir hatay web tasarım ko cuce Friv gebze evden eve nakliyat buy Instagram likes www.catunited.com buy Instagram likes cheap Adiyaman tutunu