২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চোরাই তেলের খনি আবিষ্কার

-


ক’দিন ধরে সংবাদমাধ্যমে জানা যাচ্ছে, বাংলাদেশের ‘চোরাই খনি’ থেকে লাখ লাখ লিটার সয়াবিন তেল আবিষ্কারের ধুম লেগেছে। কিন্তু কৌতূহল জাগে, দেশে চৌকশ গোয়েন্দা বাহিনী ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে অতসব খনি তৈরি হতে পারল বা পারছে কিভাবে? এ দিকে পাবলিকের বুকের ওপর দিয়ে ‘লোহার মই আসা যাওয়ায়’ জিহ্বা বের হয়েছে বুক পর্যন্ত। এ কী প্রজা লালন নাকি আর কিছু?
প্রতিদিন প্রয়োজনীয় পণ্যের মূল্য বাড়ছে, কমার কথা খুব কমই শোনা যায়। এসব দুর্নীতির শেকড় কোথায়? তা যদি আবিষ্কৃত না হয় এবং দৃষ্টান্তমূলক শান্তির ব্যবস্থা না হয়, তা হলে সারা বছর আবিষ্কারের মহড়া চলতে থাকলেও জনগণের চামড়ার জায়গায় আর চামড়া থাকবে না। আরেকটি আশ্চর্যের বিষয়, এত হাজার এত লাখ লিটার তেল আবিষ্কৃত হচ্ছে এর পরিপ্রেক্ষিতে জরিমানা করা হচ্ছে মাত্র ৩০ হাজার, ১২ হাজার, ছয় হাজার টাকা। এ যেন আতর মাখা রুমাল দিয়ে গায়ের ময়লা আলতো করে ঝেড়ে দেয়া।
কর্তৃপক্ষের প্রতি শ্রদ্ধা জানিয়েই বলতে চাই, গোটা জাতির জীবনমান নিয়ে ছিনিমিনি খেলার অপরাধে দশ-বিশ বছর কারাদণ্ডের ব্যবস্থা না করে এই যে অর্থদণ্ড, এ দণ্ডের অর্থ তো পাঁচ-দশগুণ বর্ধিত হয়ে উশুল করা হবে পাবলিকেরই চামড়ার উপরে। তা হলে জাতির বুকের ওপর চালিত লোহার মই কোনো দিন নামবে বলে মনে হয় না?
কাজী মো: গোলজার হোসেন
ইসলামপুর, পায়রাবন্দ
মিঠাপুকুর, রংপুর।


আরো সংবাদ



premium cement