২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩
`

কমেন্ট সেকশনের দায়িত্ব নিতে হবে

-

সামাজিক যোগাযোগমাধ্যমের অন্যতম পরিচিত সাইট ফেসবুক। পরিপক্ব অপরিপক্ব সবাই খুব সহজেই ব্যবহার করতে পারছে এই যোগাযোগমাধ্যম। এই মাধ্যম ব্যবহারে শিক্ষাগত যোগ্যতা লাগে না। ব্যবহারকারীর কোনো বিধিনিষেধ না থাকায় দিন দিন এখানে বিভিন্ন বিড়ম্বনার শিকার হতে হচ্ছে বিভিন্ন ব্যবহারকারীকে।
সাধারণত বিভিন্ন অপ্রীতিকর মেসেজ থেকে শুরু করে কমেন্ট সেকশনে বিভিন্ন প্রকার অশ্লীল গালিগালাজ এবং বিভিন্ন অরুচিকর মন্তব্য রুটিনে পরিণত হয়েছে; যে বিষয়গুলোর সবচেয়ে বেশি সম্মুখীন হতে হচ্ছে সমাজের যারা পরিচিত মুখ। যাদের একটা সুন্দর প্রোফাইল রয়েছে।
এসব সহ্য করে নিলেও অনেকে প্রতিকার চায়। কিন্তু যারা প্রতিকার পায় তাদের সংখ্যা খুবই নগণ্য। সামাজিক ভাবেও শালীনতা বজায় রেখে যে মন্তব্য করা যায় সেটি এসব ব্যবহারকারীরা ভুলে গেছে।
লজ্জাজনক হলেও সত্য, এসব কমেন্টের ৬০% এর অধিক তরুণ, যারা নিজেদের আইডি এবং ফেক আইডি খুলে এসব করে। দ্বিধাবোধ না করেই এসব মন্তব্য লিখে দেয়।
এভাবে চলতে থাকলে আমাদের সমাজে এগুলো নিয়েও বেশ প্রভাব পড়বে। ইতোমধ্যে বিভিন্ন অঙ্গনে এসব মন্তব্যের কারণে মারামারি খুনোখুনির ঘটনা ঘটে গেছে। এটা একধরনের অপরাধ। তাই বিরুদ্ধে ব্যবস্থা দরকার।
এসব অপরাধীরা দেখছে এখানে কোনো জবাবদিহিতা নেই। এটা যে, তাদের অপরাধ এটাও জানে না অনেকে। তাই উৎসুকভাবে চালিয়েই যাচ্ছে তাদের এসব অসামাজিক কার্যকলাপ।
যথাযথ প্রমাণ নিয়ে যেন অ্যাকাউন্ট খুলতে দেয়া হয় সে ব্যবস্থা করা হোক। নজরদারি বাড়ানো হোক; কোথায় কারা এসব অনৈতিক তথা অপরাধমূলক কাজের সাথে জড়িত। তাহলেই ফেক আইডি দিন দিন কমে যাবে।
মো: সায়েদ আফ্রিদী
শিক্ষার্থী, ঢাকা কলেজ, ঢাকা

 


আরো সংবাদ


premium cement