২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শিক্ষক আত্তীকরণের হয়রানি

-

সদ্য জাতীয়করণকৃত স্কুল-কলেজ শিক্ষক ও কর্মচারীদের চাকরি আত্তীকরণের কাজ দীর্ঘসূত্রতায় পড়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে যেসব উপজেলায় সরকারি স্কুল-কলেজ নেই, সেসব উপজেলায় একটি করে স্কুল ও কলেজ সরকারীকরণের প্রতিশ্রুতি মোতাবেক সারা দেশে ২৯৯টি কলেজ ২০১৮ সালের ৮ আগস্ট সরকারীকরণের (জিও) ঘোষণা করা হয়। ইতোমধ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সব সম্পত্তি (ডিড অব গিফট) সরকারি খাতে প্রদান করাসহ প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের প্রয়োজনীয় কাগজপত্রসহ সব তথ্য শিক্ষা মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে।
কাগজপত্র যাচাই-বাছাইয়ের কাজও দুই দফা সম্পন্ন হয়েছে। কিন্তু স্বার্থান্বেষী মহলের হীনতৎপরতায় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ও গুরুত্বপূর্ণ কাজটি খুবই ধীরগতিতে চলছে, যা কারো কাম্য নয়। এ সময়ের মধ্যে অনেক শিক্ষক-কর্মচারী অবসর জীবনে চলে গেছেন এবং যাচ্ছেন। তারা সরকারি বা বেসরকারি আর্থিক সুযোগ না পেয়ে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে মানবেতর জীবন যাপন করছেন।
তাদের বিষয়টি মাথায় রেখে এবং মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ দ্রুত বাস্তবায়নের লক্ষ্যে শিক্ষক-কর্মচারীদের চাকরি আত্তীকরণের কাজ যথাশিগগিরই শেষ করার জন্য সংশ্লিষ্ট সবার আশু দৃষ্টি কামনা করছি।
জাকারিয়া সেলিম, জামালপুর


আরো সংবাদ



premium cement