২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

হসপিটাল সিন্ডিকেট মুক্ত হোক

-


তিক্ত হলেও সত্য, সরকারি হসপিটালের সিট বাণিজ্যের কথা। সরকারি হসপিটালগুলোতে সাধারণত মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত মানুষের ভিড় বেশি। কিন্তু বেশ কয়েকবছর যাবৎ হসপিটালের সিট নিয়ে চলছে বাণিজ্য। সিট খালি থাকলেও সিট পাওয়া যায় না। নিয়মিত সিটের জন্য আশা-যাওয়া করাও কোনো কাজে আসে না। দায়িত্বশীলদের থেকে ‘তথ্য’ আসবে, সিট খালি নেই। কিন্তু হসপিটালের আনসার থেকে শুরু করে বিভিন্ন পদে কর্মরত কাউকে টাকা দিলে তাৎক্ষণিক সিট পাওয়া যায়। এভাবেই চলছে বিশেষ করে রাজধানী ঢাকার সরকারি হসপিটালগুলো।
এতে রোগী মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে, ঠিক তেমনি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। সিট নিয়ে কৃত্রিম সঙ্কট তৈরি করা হয় হসপিটালে। এ বিষয়ে গণমাধ্যমে বারবার তথ্য আসার পরেও কোনো সমাধান হয়নি। বরং অনেক হসপিটালে গণমাধ্যম কর্মীদের প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। শুধু সিট বাণিজ্য নয়। হসপিটালে যে পরীক্ষাগুলো হয়ে থাকে সেখানে দেখা যায় কৃত্রিম লাইন। হসপিটালের বিভিন্ন দায়িত্বশীল (আনসার) বিভিন্ন কিছু রেখে সিরিয়াল তৈরি করে মানুষের কাছে বিক্রি করে, যার প্রমাণ ভুক্তভোগী হসপিটালের প্রতিটা রোগী।
সরকারি হসপিটালে যতটা না সুযোগ-সুবিধা সাধারণ মানুষ পায় তার থেকেও বেশি হয়রানির শিকার হতে হয়। হাজার হাজার মানুষ এসব সিন্ডিকেট এর ফাঁদে পা দিয়ে প্রতারিত হয়। এমন ঘটনা সচরাচর হয়ে থাকে।
পরিশেষে সরকারি হসপিটালের দায়িত্বশীলদের নিকট বিনীত অনুরোধ, হসপিটালগুলো সিন্ডিকেট মুক্ত করুন এবং গণমাধ্যমের কাছে অনুরোধ, নিয়মিত হসপিটালগুলো পরিদর্শন করুন। মানুষের আহাজারি মিডিয়াতে প্রকাশ করুন। এইভাবে হসপিটাল চললে সাধারণ মানুষজন চিকিৎসা নামক মৌলিক সেবা থেকে বঞ্চিত হবে।
মো: সায়েদ আফ্রিদী
শিক্ষার্থী, ঢাকা কলেজ


আরো সংবাদ



premium cement
গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

সকল