২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

মাননীয় শিক্ষামন্ত্রী ও সবার দৃষ্টি আকর্ষণ

-

২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তিতে আবেদনের সাধারণ যোগ্যতা হিসেবে উল্লেখ করা হয়েছে। ক. মানবিক শাখা থেকে ২০১৭/২০১৮ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫ এবং ২০১৯/২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। খ. বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০১৭/২০১৮ সালে এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ এবং ২০১৯/২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
যারা এসএসসিতে বিজ্ঞান বা ব্যবসায় শিক্ষা শাখায় ছিল এবং এইচএসসিতে গ্রুপ পরিবর্তন করে মানবিক শাখা থেকে উত্তীর্ণ হয়েছে; তারা তো মূলত অনার্সে গিয়ে মানবিক শাখার সাবজেক্ট ব্যতীত অন্য কোনো সাবজেক্টে যাওয়ার সুযোগ নেই। আর মানবিক শাখায় ভর্তির জন্য এসএসসি ও এইচএসসি দুটোতেই চাওয়া হয়েছে যথাক্রমে ২.৫ ও ২.৫ অর্থাৎ মোট পাঁচ পয়েন্ট। সুতরাং যারা এসএসসিতে বিজ্ঞান বা ব্যবসায় শিক্ষা শাখায় জিপিএ ৩.০ এর কাছাকাছি এবং এইচএসসিতে জিপিএ ৩.০ থেকেও বেশি অর্থাৎ গড়ে মোট ৬ পয়েন্ট রয়েছে তাদের ভর্তি বিজ্ঞপ্তির ১ এর (ক) ধারার মতো মানবিক শাখায় আবেদন করার সুযোগ দানের জন্য সবিনয় অনুরোধ করছি।
এর মধ্যে আবার অনেকেই অর্থনৈতিক সঙ্গতি না থাকায় এবং যেকোনো একটি সাবজেক্টে অনার্স পড়তে ইচ্ছুক, তারা তো জাতীয় বিশ^বিদ্যালয়ের অধীনে ভর্তি হতে না পারলে উচ্চ শিক্ষার স্বপ্ন থেকে মাঝপথে এসেই হোঁচট খায়। এমতাবস্থায় বিষয়টি গভীরভাবে বিবেচনা করার জন্য শিক্ষামন্ত্রী মহোদয় এবং স্নাতক (সম্মান) ভর্তি পরিচালনা মূল কমিটিসহ সংশ্লিষ্ট সবার আন্তরিক সুদৃষ্টি একান্তভাবে কাম্য।
সোলায়মান ইবনে ইমান
ভাটুলিয়া, থানা : তুরাগ, ঢাকা।


আরো সংবাদ



premium cement
১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক

সকল