২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পুরান ঢাকায় মশার উৎপাত

-

রাজধানীতে যে হারে মশার উপদ্রব বেড়েছে, তাতে মনে হয় ম্যালেরিয়া এবার ঘরে ঘরে ছড়িয়ে পড়বে। মশক নিধনে ঢাকার দুই মেয়রের কণ্ঠ এখন নিশ্চুপ। খানাখন্দে ভরা পুরান ঢাকার রাস্তাঘাট সংস্কারের কোনো উদ্যোগ নেই; স্ট্রিট লাইট জ্বলে না, জলাবদ্ধতা কে দূর করবে- সিটি করপোরেশনের লোকজন কোথায়? ডিপ ড্রেন ভর্তি মশা কিলবিল করছে। মশার ওষুধের কোনো খবর নেই। মশার যন্ত্রণায় করোনাকালে ছেলেমেয়েরা ঠিকমতো ঘরে বসে লেখাপড়া করতে পারছে না, তারপর কয়েল বিপজ্জনক। মশার ওষুধ নিয়মিত না ছিটানো বা মশা নিধনে কার্যকর কোনো ভূমিকা না থাকার কারণে মশা এখন আরো শক্তিশালী। দিন দিন যে হারে মশার উপদ্রব বাড়ছে, তাতে আশঙ্কা হয়- ম্যালেরিয়া ঘরে ঘরে ছড়িয়ে পড়তে পারে। আগে নগরীতে পরিচ্ছন্নতা অভিযান চালানো হতো। বর্তমানে এ ধরনের কোনো পরিকল্পনা ঢাকা দক্ষিণ এবং মশার উপদ্রব নিবারণের জন্য সর্বোত্তম যা যা করণীয় তা এখনই জরুরিভাবে করতে দক্ষিণ ও উওর সিটি করপোরেশনকে উদ্যোগ নিতে হবে।
আমরা আশা করি, উভয় সিটি করপোরেশন বিলম্ব না করেই মশকবিরোধী অভিযানের আয়োজন এবং সে অভিযান যাতে সত্যিকারভাবে ফলদায়ক হয় তাও নিশ্চিত করবে। পরিচ্ছন্নতা অভিযান চালানো দরকার, নগরবাসীদের পরিচ্ছন্নতার ব্যাপারে উদ্বুদ্ধ করা দরকার। বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করার কোনো বিকল্প নেই।
মাহবুবউদ্দিন চৌধুরী
আহ্বায়ক, সচেতন নাগরিক সমাজ
১৭, ফরিদাবাদ-গেণ্ডারিয়া, ঢাকা-১২০৪।

 

 


আরো সংবাদ



premium cement
ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন

সকল