১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বয়স্কদের প্রতি মানবিক আচরণ

-

টগবগে তরুণকেও একদিন বয়সের ভারে নুয়ে যেতে হয়। এটাই নিয়ম, এটাই সত্য, এটাই সুন্দর। সময়ের সাথে সাথে ব্যক্তি মানুষের পরিবর্তন একটি স্বাভাবিক প্রক্রিয়া। বয়সের ভারে নুয়ে যাওয়া মানুষটির মনকে আমরা দেখি না, দেখি তার যবুথবু শরীর! শিশুসুলভ আচরণ। ঠিক তখনই তার প্রয়োজন হয় একটু মানসিক শান্তির। বৃদ্ধ বয়সের মানুষগুলো শিশু হতে চায়, চান প্রিয় মানুষের সান্নিধ্য। একটু ভালো আচরণ, কিছু ভালো সময়। এভাবেই বাকি জীবনটা কাটাতে চান। কিন্তু প্রকৃত অর্থে আমাদের চারপাশে কী ঘটছে! আমরা পত্রিকা, টিভি চ্যানেল খুললেই দেখতে পাই। বয়স্ক মা-বাবার প্রতি সন্তানের অমানবিক আচরণের নিষ্ঠুর প্রতিচ্ছবি মোটেও কাম্য নয়।
পৃথিবী অসুস্থ সময় পার করছে। মানবজাতি সম্মুখীন হয়েছে শতবর্ষের শ্রেষ্ঠ মহামারীর, যার নাম কোভিড-১৯ বা করোনাভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আন্তর্জাতিক পরিসংখ্যানগুলো বলছে এই ভাইরাসে সব চাইতে ঝুঁকিতে রয়েছেন সিনিয়র সিটিজেনরা। করোনাভাইরাস খুব সহজেই কাবু করছে বয়স্ক মানুষদের। এ ভাইরাসে আক্রান্ত ব্যক্তির শরীরে বাসাবেঁধে থাকা অন্য রোগগুলো মাথাচাড়া দিয়ে ওঠে। ওই কারণে বয়স্ক ব্যক্তিদের কঠোরভাবে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।
বয়স্কদের প্রতি মানবিক আচরণ করা, আমাদের নৈতিক দায়িত্ব। তাই আসুন, বয়স্কদের প্রতি মানবিক হই, মানবতার পরিচয় বহন করি।
নাজিউর নাসিম
শিক্ষার্থী, ঢাকা কলেজ


আরো সংবাদ



premium cement
ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ১৪ বছরেও হত্যাকাণ্ডের বিচার পায়নি এসআই গৌতম রায়ের পবিবার

সকল