২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ব্যবস্থাপত্রের লেখা স্পষ্ট করা হোক

-

উচ্চ আদালত এবং সরকারের নির্দেশনার পরও রোগীর ব্যবস্থাপত্র বা প্রেসক্রিপশনে চিকিৎসকদের অস্পষ্ট লেখা বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়িয়েছে। ব্যবস্থাপত্রে ওষুধের সংক্ষিপ্ত নাম এবং দুর্বোধ্য লেখার কারণে রোগীরা সমস্যায় পড়ছেন, তেমনি ওষুধ বিক্রেতারাও অনেক সময় সঠিক ওষুধ দিতে ভুল করে থাকেন। তার পরিণতি ভোগ করতে হয় রোগীকে। ২০১৭ সালের জানুয়ারিতে রোগীর ব্যবস্থাপত্রে ওষুধের নাম সুস্পষ্টভাবে লিখতে নির্দেশনা দেন হাইকোর্ট।
এ সূত্রে সরকারও চিকিৎসকদের বিষয়টি সম্পর্কে সতর্ক ও সচেতন থাকার নির্দেশনা দিয়েছে। বড় অক্ষরে স্পষ্টভাবে লেখার নির্দেশনা দেয়া হলেও এখনো বেশির ভাগ ক্ষেত্রে রোগীদের ব্যবস্থাপত্রের লেখা অস্পষ্ট। উচ্চ শিক্ষিত ব্যক্তিকেও ওষুধের প্রকৃত নাম বুঝতে বিপাকে পড়তে হয়। এ জন্য রোগী যেমন ওষুধের নাম বলতে পারেন না, তেমনি কিছু সুযোগসন্ধানী বিক্রেতা নি¤œমানের ওষুধ বেশি দামে বিক্রির সুযোগ কাজে লাগান। এতে সংশ্লিষ্ট রোগীকে শারীরিক ও আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। শহরাঞ্চলের জনবহুল এলাকা এবং প্রান্তিক জনপদের অনেক ওষুধের দোকানের মালিক বা বিক্রয়কর্মী অল্পশিক্ষিত। অস্পষ্ট লেখা বা ওষুধের সংক্ষিপ্ত নাম লেখা ব্যবস্থাপত্র তাদের জ্ঞানের বাইরে। আবার, কোম্পানিভেদে একই ওষুধ ভিন্ন ভিন্ন নামে বাজারজাতকরণ করা হয়। সাম্প্রতিক সময়ে অনেক চিকিৎসকের চেম্বারে এবং বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে কম্পিউটারে প্রিন্ট করে ব্যবস্থাপত্র সরবরাহ করা হচ্ছে। অনেক ক্ষেত্রে একজন চিকিৎসক একটানা বেশি রোগী দেখার কারণেও ব্যবস্থাপত্রে হাতের লেখা অস্পষ্ট হয়ে যায়। ক্ষতিটা শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত সব রোগীকেই বহন করতে হয়। তাই, রোগীদের সুস্থতা নিশ্চিত করার পাশাপাশি অসাধু ব্যবসায়ীদের ঠেকাতে রোগীদের ব্যবস্থাপত্রে স্পষ্ট ও বড় অক্ষরে ওষুধের নাম ও পরামর্শ লেখার প্রতি সরকারি ও বেসরকারি সব চিকিৎসকদের সুদৃষ্টি প্রত্যাশা করি।
আবু ফারুক
বনরূপা পাড়া, বান্দরবান


আরো সংবাদ



premium cement
তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪ অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন

সকল