১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

নৈতিকতা ও আমাদের সমাজ

-

নৈতিকতা বলতে সেই গুণকে বুঝায়, যা মানুষকে অন্যায় থেকে বিরত রাখে এবং ন্যায় কাজে নিয়োজিত রাখে। জীবনের সব ক্ষেত্রে মনুষ্যত্ব ও নীতি-আদর্শ শিক্ষাকে বাস্তবায়ন করা প্রয়োজন। নৈতিকতা মানুষকে উত্তম চরিত্রবান হিসেবে গড়ে তোলে এবং সমাজে অনেক সম্মানী ব্যক্তি হিসেবে বিবেচিত হয়। অন্যদিকে সমাজে নৈতিকতার শিক্ষা না থাকলে শান্তি থাকে না। ফলে সমাজে দুর্নীতি, সন্ত্রাসী, চুরি-ডাকাতি, প্রতারণা, মাদকদ্রব্য বা নেশা করা, ইভটিজিং ইত্যাদি ঘৃণিত কাজ বৃদ্ধি পেতে থাকে। শুধু তাই নয়, মানুষের মধ্যে দয়া, মায়া ও ভালোবাসা থেকে শুরু করে সদগুণাবলীর চর্চা থাকে না। ফলে মানুষ পরস্পরকে অবিশ্বাস ও সন্দেহ পোষণ করে এবং সমাজে নানা অরাজকতা, বিশৃঙ্খলা ও অশান্তির সৃষ্টি হয়। কিন্তু দুঃখের বিষয়, আমাদের সমাজ ব্যবস্থায় নৈতিকতা নেই বললেই চলে। আর সেটা তরুণদের দেখে বেশি উপলব্ধি করা যায়। বর্তমান সমাজে বেশি উচ্ছৃখল হয়ে পড়েছে তরুণরাই। তারা বড়দের দেখলে সাধারণত করে না কোনো সম্মান। আজকের তরুণরাই দেশের বা জাতির ভবিষ্যৎ। তারা যদি নৈতিকতা শক্তির অপব্যবহার করে তাহলে ভবিষ্যতে দেশ পরিচালনায় নিয়োজিত থাকবে কে?
বর্তমান তরুণ-তরুণীরা মাদকাসক্ত হয়ে পড়েছে শুধু নৈতিকতার শিক্ষা না থাকার কারণে।
ফলে তারা শারীরিক ও মানসিক দিক থেকে বিপথগ্রস্ত এবং হতাশায় নিমজ্জিত হচ্ছে। এমন কাজ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে হাজারো তরুণ-তরুণীদের মধ্যে। হতাশ হয়ে আত্মহত্যার পথ বেছে নিয়েছে অনেকেই। ইভটিজিংয়ের মতো ঘৃণিত কাজ করতে দ্বিধাবোধ করে না অনেকের। বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে শহরের বিভিন্ন অলি-গলিতে ইভটিজিংয়ের শিকার হচ্ছে তরুণীরা। নিরাপত্তাহীনতায় ভুগছে তারা। এমন ঘৃণিত কাজ পুরুষদের জন্য কলঙ্ক হিসেবে দাঁড়িয়েছে। তাই ছোট থেকে সন্তানদের নৈতিকতায় শিক্ষায় শিক্ষিত করুন। শান্তিশঙ্খলা প্রতিষ্ঠার লক্ষ্যে, উত্তম চরিত্র গঠনে এবং একজন আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে নৈতিকতার চর্চা করা সবার জন্য জরুরি।
মু, সায়েম আহমাদ
শিক্ষার্থী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, ঢাকা কলেজ।


আরো সংবাদ



premium cement
ধূমপান করতে নিষেধ করায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার : গণঅধিকার পরিষদ দুই কুলই হারালেন ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম একদিন পর জবিতে উদযাপন হবে নববর্ষ, বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা ইসরাইলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ

সকল