২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নদীর সৌন্দর্য ফেরাতে বৃক্ষরোপণ

-

দখল-দূষণে জর্জরিত করতোয়া নদীর সৌন্দর্য ফেরাতে যৌথভাবে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে হেল্প বাংলাদেশ ফাউন্ডেশন ও ‘পরিবর্তন চাই’ নামের সংগঠন। বৃক্ষরোপণের পাশাপাশি দূষণ ও দখলের বিরুদ্ধে কাজ করবে তারা। বগুড়া জেলার মাদলা নামক স্থানে নদীর তীরে বৃক্ষরোপণের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।
জানা গেছে, সংগঠনের কর্মীরা নদীতীরের মানুষ ও তরুণদের নিয়ে নদীর সৌন্দর্য রক্ষায় কাজ করবেন। ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান যদি এখন থেকে দূষণ কিংবা দখলে লিপ্ত হয় তবে আইনি সহায়তায় তাদের বিরুদ্ধে লড়বেন।
বৃক্ষরোপণের সময় উপস্থিত ছিলেন এইচবিএফের প্রতিষ্ঠাতা আবুল বাশার মিরাজ, সিইও আবদুল্লাহ আল ফাত্তাহ্, প্রজেক্ট ম্যানেজার সাইদুর রনি, ‘পরির্বতন চাই’ বগুড়া জেলার সমন্বয়ক মিজানুর রহমান, ‘পরিবর্তন চাই’ বগুড়া জেলা স্বেচ্ছাসেবক সেবক জোবাইল, মাসুম বিল্লাহ, আতিকুর রহমান, জাকারিয়া হোসাইন প্রমুখ। হেল্প বাংলাদেশ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আবুল বাশার মিরাজ বলেন, ‘নদী আমাদের সম্পদ। আর এ সম্পদ রক্ষার দায়িত্বও আমাদের। কিন্তু বগুড়ার ঐতিহ্যবাহী নদীটি দখল-দূষণ ও বালু উত্তোলনের ফলে এখন মৃত প্রায়। আমরা চাই নদী তীরের মানুষ ও শিক্ষিত তরুণদের নিয়ে বৃক্ষরোপণসহ সামাজিক সচেতনতার মাধ্যমে করতোয়া নদীর সৌন্দর্য ফেরাতে।’ ‘পরিবর্তন চাই’-এর বিভাগীয় সমন্বয়ক মো: আতিকুর রহমান বলেন, ‘টাঙ্গাইলের লৌহজং, বরিশালের জেলখাল, বাগেরহাটের ভৈরব নদ উদ্ধারের অভিযানে আমরা কাজ করেছি। প্রশাসনের হস্তক্ষেপে আমরা নদীগুলোর দখল-দূষণ বন্ধ করতে পারি। বগুড়ার করতোয়া নদী উদ্ধারেও আমরা সম্মিলিতভাবে কাজ করে হারানো গৌরব ফেরাতে চাই।’
আবুল বাশার মিরাজ
শিক্ষার্থী, বাংলাদেশ অ্যাগ্রিকালচারাল ইউনিভার্সিটি, ময়মনসিংহ


আরো সংবাদ



premium cement