২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

গ্রাম রক্ষায় বাঁধ নির্মাণ করা হোক

-

বর্ষাকাল এলে আমাদের নানাবিধ দুর্ভোগের কবলে পড়তে হয়। তার মধ্যে উল্লেখযোগ্য হলো, যাতায়াতব্যবস্থার চরম অবনতি ঘটে। ঘরবাড়ি তলিয়ে যাওয়ার পাশাপাশি নদী তীরবর্তী বাড়িঘর বিলীন হয়ে যেতে থাকে।
নদীরক্ষা বাঁধ কিংবা ব্রিজ এই চরম দুর্ভোগের অবসান ঘটাতে পারে। চলতি বর্ষায় নাটোর জেলার সিংড়া উপজেলার চলনবিল অধ্যুষিত আনন্দনগর, কৃষ্ণনগর, বিলদহর এবং আশপাশের বেশ কয়েকটি গ্রামের মানুষজন চরম বিপাকে পড়েছেন।
একে তো বন্যায় তলিয়ে যাচ্ছে বসতভিটা, তার ওপরে নদীসংলগ্ন গ্রাম হওয়ায় প্রতিনিয়ত ভাঙনের কবলে পড়তে হচ্ছে। নেই যাতায়াতব্যবস্থার শক্ত কাঠামো। নৌকার অপ্রতুলতা ও বিলুপ্তি এবং নড়বড়ে বাঁশের সাঁকো দিয়ে কুলিয়ে উঠছে না জনগণ। এলাকাবাসীর দীর্ঘ দিনের দাবি, আনন্দনগর ও কৃষ্ণনগর গ্রামের মধ্যবর্তী স্থানে বাঁধ নির্মাণ করা হলে মূল নদী গতিপথ পরিবর্তন করে সম্মুখগামী হবে। এতে গ্রামগুলো আর ভাঙনের শিকার হবে না। অল্প বন্যায় তলিয়ে যাওয়ারও আশঙ্কা থাকবে না। তবে বাঁধ নির্মাণে বাধা দেয়ার মতো ঘটনা ঘটেছে।
এ কারণে ব্রিজ বা রাবার ড্যাম নির্মাণ করলে বিষয়টি আরো গুরুত্ববহ হতে পারে। এ ছাড়া অনেকে মনে করেন, বিলদহর বাজার থেকে ব্রিজ হয়ে কৃষ্ণনগর ও আনন্দনগরের মধ্যে দিয়ে ডাহিয়া পর্যন্ত নদীরক্ষা বাঁধ নির্মাণ করা হলে চলনবিলে পর্যটনের সম্ভাবনা রয়েছে। নদীভাঙন ও বন্যাকবলিত এই এলাকার দিকে নজর দেয়ার জন্য কর্তৃপক্ষের প্রতি অনুরোধ করছি।
একটি রাবার ড্যাম ব্রিজ বা বাঁধ যদি একটি জনপদের সার্বিক নিরাপত্তা এবং যাতায়াত ব্যবস্থার উন্নয়নে ভূমিকা রাখতে পারে, তবে এটি সরকারের উল্লেখযোগ্য সফলতা হবে বৈ কি।
মোহাম্মদ অংকন
উত্তরা, ঢাকা


আরো সংবাদ



premium cement
চীনের আনহুই প্রদেশের সাথে ডিএনসিসি’র সমঝোতা স্মারক সই আ’লীগের ২ গ্রুপের সংঘর্ষ : ২ শতাধিক ককটেল বিষ্ফোরণ, আহত ৫ রাঙ্গামাটিতে ডাম্প ট্রাক খাদে পড়ে নিহত ৬, আহত ৮ প্রতিবাদ সমাবেশকারীদের গ্রেফতারের নিন্দা জামায়াতের ‘সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না’ ফরিদপুরে বেইলি ব্রিজ অপসারণ করে স্থায়ী ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন ঈশ্বরদীতে তাপমাত্রা ৪১.২ ডিগ্রি বাংলাদেশকে এভিয়েশন হাব হিসেবে গড়তে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য অশ্লীল নৃত্য পরিবেশনের অভিযোগে ৫ জন‌ আটক ঈশ্বরদীতে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ তীব্র তাপদাহে খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল একতা বন্ধু উন্নয়ন ফাউন্ডেশন

সকল