০৭ জুন ২০২০

মাউশির নির্দেশ বাস্তবায়ন

-

এসেছে নতুন শিশু তাকে ছেড়ে দিতে হবে স্থান, পরিশুদ্ধ সুকান্তের অমর বাণী এখন মানছে না অনেকেই। বিশেষ করে শিক্ষাপ্রতিষ্ঠানের অনুষ্ঠানগুলো পরিচালনা ও উপস্থাপনের ক্ষেত্রে শিক্ষার্থীদের তেমন কোনো সুযোগ দিচ্ছে না বলাই চলে। অথচ মাউশি প্রতিটি বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সভাপতিকে এ বিষয়ে নির্দেশ দিয়েছে। বিভিন্ন বিদ্যালয়ে তাদের নানা অনুষ্ঠানে দেখা যায়Ñ শিক্ষকই পরিকল্পনা ও উপস্থাপনার কাজ করে থাকেন। এতে করে শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বে ঘাটতি পরিলক্ষিত হয়। ক্রমাগত এমন চিত্র নতুন প্রজন্মকে অনেকটাই পেছনে ফেলে দিচ্ছে। সৃজনশীল হওয়ার সুযোগ মিলছে না বলেই মনে করে শিক্ষার্থীরা। ফলে সমাজের নানা স্তরে বিভিন্ন অনুষ্ঠানে ঘুরেফিরে দু-একজনই উপস্থাপনা কিংবা পরিচালনা করছে। এতে করে ব্যাহত হচ্ছে মেধার বিকাশ, গুণগত বক্তা ও শ্রোতাও তৈরি হচ্ছে না। এতে করে এখন আর বক্তৃতা শোনার মানুষ নেই, ফলে দেখা যাচ্ছে, স্থানীয় পর্যায়ে পাতি নেতারা শিক্ষাপ্রতিষ্ঠানকেই বেছে নিচ্ছে আর উপস্থিত গণনাকারী বক্তারা বিরক্তিকর বক্তব্য পেশ করে শিক্ষার্থীদের তা হজম করতে বাধ্য করছে। বেশির ভাগ শিক্ষাপ্রতিষ্ঠানেই শিক্ষার্থীদের অনিচ্ছা সত্ত্বেও এমন অনুষ্ঠান চলছে। এমনকি তাদের ধমক দেয়া হলেও অখাদ্য বক্তৃতা শোনানো হচ্ছে। কোথাও কোথাও মধ্যরাত পর্যন্ত শিক্ষার্থীদের আটকে রেখে এসব অনুষ্ঠান চলে। কথা হলো, যাদের যে কাজ তা করতে না দেয়া হলে আগামী প্রজন্ম কিভাবে নিজেদের গড়ে তুলবে? একটি অনুষ্ঠান পরিকল্পনা থেকে শুরু করে তার আয়োজন, পরিচালনা ও উপস্থাপনা করার সুযোগ দিতে হবে শিক্ষার্থীদের। এতে করে তারা হয়ে উঠবে সেরা ইভেন্ট ম্যানেজার কিংবা সফল আয়োজক অথবা দেশ সেরা উপস্থাপক। আর গ্লোবালাইজেশনের এই সময়ে সুদক্ষ জনসম্পদ একটি রাষ্ট্রের জন্য অপরিহার্য উপাদান। পরিতাপের বিষয় হলো, সরকার তা অনুধাবন করে যথাযথ কর্তৃপক্ষকে নির্দেশ দিলেও তা বাস্তবায়ন না হওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে কিশোর-কিশোরীরা। যার বিরূপ প্রভাব পড়ছে যুবসমাজেও। এ বিপর্যয় থেকে প্রজন্মকে রক্ষা করতে তাই দ্রুতই শতভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে মাউশির নির্দেশ বাস্তবায়ন জরুরি।
প্রকৌশলী সাব্বির হোসেন
শ্রীপুর, গাজীপুর


আরো সংবাদ

করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে ৩৯৮,৩২১ চুয়াডাঙ্গায় নারী ক্রিকেটারের শ্লীলতাহানী বিয়ানীবাজার থেকে পালিয়েছেন করোনা আক্রান্ত সোনালী ব্যাংক কর্মকর্তা কাউখালী প্রশাসনের ১৩টি পদ চলছে ভারপ্রাপ্তদের দিয়ে বালিয়াকান্দিতে ৩৬৫টি মসজিদে প্রধানমন্ত্রীর উপহারের চেক প্রদান ৫ খাত থেকে ঋণ নিয়ে ১ লাখ কোটি টাকার সংস্থান হবে ১০ লাখ নতুন করদাতা শনাক্তের টার্গেট আই ক্যান্ট ব্রিথ : করোনা, বাবার মৃত্যু ও কিছু অভিজ্ঞতা ব্রিটেন-ইইউ ব্রেক্সিট পরবর্তী চুক্তি আলোচনায় অগ্রগতি নেই অভ্যন্তরীণ রুটে চার্টার্ড ফ্লাইটের ‘ফ্যামিলি ট্রিপেও’ সাড়া নেই ভবিষ্যতের যুদ্ধবিমান : ফাইটার জেটের সঙ্গে পাল্লা দেবে ড্রোন?

সকল

শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৩৮২১৬)আবুল হোসেনের দ্বিতীয় গরুটিরও একই দশা করলো দুর্বৃত্তরা (২৮৫০৪)প্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের বিপদে ফেলতে চাই না : প্রধানমন্ত্রী (১৩৪৭২)মাস্ক পরা নিয়ে এবার ভিন্ন কথা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (১২৮০৪)বিরাট কোহলি-অনুষ্কা শর্মার ডিভোর্স! সোশ্যাল মিডিয়ায় তোলপাড় (১১০১৯)যে কারণে 'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি (৯৯৯১)প্রাথমিকের শিক্ষার্থীদের ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত (৯০৯৫)উন্নয়ন প্রকল্পে লুটপাট (৮০২০)নুতন মেসি লুকা রোমেরো (৭৯২৬)শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৭৫১১)




justin tv