০৮ এপ্রিল ২০২০

মাতৃভাষার ওপর আগ্রাসন

-

২১ ফেব্র“য়ারি ২০২০ মাতৃভাষা বাংলার দাবিতে গড়ে ওঠা ভাষা আন্দোলনের ৬৮তম বার্ষিকী। ১৯৫২ সালের এই দিনে শাসকদের চাপিয়ে দেয়া রাষ্ট্রভাষার বিরুদ্ধে বাঙালি জাতি রক্ত দিয়ে মাতৃভাষা বাংলাকে প্রতিষ্ঠা করেছিল। এখনো মাতৃভাষা বাংলার ওপর চলছে বিভিন্ন আগ্রাসন। একদিকে চলছে ইংরেজি ভাষার সাথে বাংলার মিশ্রণ; তদুপরি বাংলাকে অবজ্ঞা করে চালানো হচ্ছে বিভিন্ন ধরনের অপসংস্কৃতি। বিশেষ করে হিন্দি ভাষার আগ্রাসন যেন আমাদের মাতৃভাষা বাংলাকে একেবারে মুছে ফেলতে চাইছে আমাদের হৃদয় থেকে। হাজার হাজার বছর ধরে বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, বিহার, উড়িষ্যা, আসাম, ত্রিপুরা, মেঘালয়, মিজোরাম, মণিপুর, অরুণাচলসহ ভারতের পূর্বাঞ্চলে নানা জাতি নানা ধর্ম পালন করে, নানা ভাষায় কথা বলে, পরস্পর নির্ভরশীল হয়ে বসবাস করে আসছে। কিন্তু ভারতের শাসকের ভাষা হিন্দি। ভারত ১৯৬৩ সালে আইন পাস করে জোর করে হিন্দিভাষা সাম্রাজ্যবাদ চাপিয়ে দিয়েছে। আজ সময় এসেছে মাতৃভাষার প্রতি চরম অবজ্ঞাকে রুখে দেয়ার। সময় এসেছে দিল্লির হিন্দি কর্তৃত্ববাদকে রুখে দেয়ার। সেজন্য সব অঞ্চলের মানুষের মধ্যে সিসা ঢালা প্রাচীরের মতো ঐক্য প্রয়োজন। ভাষার ওপর চলা আগ্রাসন রুখে দিতে পারলে ভাষার মর্যাদা রা পাবে, মাতৃভাষার ওপর অপসংস্কৃতির হামলা বন্ধ হবে।
মোহাম্মদ ইয়ামিন খান
ফরিদপুর


আরো সংবাদ

শবে বরাতের নামাজ বাসায় পড়ার অনুরোধ সিএমপির করোনা থেকে সুরক্ষায় শবেবরাতে বিশেষ দোয়ার আহবান ইফার ইনটেনসিভ কেয়ারে তৃতীয় দিনে ব্রিটিশ প্রধানমন্ত্রী করোনা প্রমাণ করল গোলাবারুদের চেয়ে ভালোবাসার শক্তি বেশি : মাশরাফি করোনা মোকাবেলায় ৫০০ কোটি ডলার জরুরি ঋণ চেয়েছে ইরান সাটুরিয়ায় সর্দি-কাশিতে বৃদ্ধের মৃত্যু, তিন বাড়ি লকডাউন করোনার অজুহাতে মুসলিমদের বলির পাঁঠা করছে বিজেপি : আসাদউদ্দিন ওয়াইসি আড়াইহাজারে প্রথম করোনা রোগী শনাক্ত, এলাকা লকডাউন বগুড়ায় বিএনপির পক্ষ থেকে খাদ্য সামগ্রী বিতরণ করোনা মোকাবেলা : প্রতি জেলায় ৩টি করে গাড়ি প্রস্তুত রাখার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর আমতলীর সব প্রবেশদ্বার বন্ধ, বসানো হয়েছে চেকপোস্ট

সকল

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)