২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

তারেক-জোবায়দার বিরুদ্ধে ১৬ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষ

আদালতে আ’লীগ-বিএনপিপন্থীদের সংঘর্ষে আহত ৭
তারেক রহমান ও জোবায়দা রহমান - ফাইল ছবি

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা: জোবায়দা রহমানের বিরুদ্ধে আরো একজন সাক্ষী আদালতে সাক্ষ্য দিয়েছেন। তিনি হলেন, ইসলাম গ্রুপের পরিচালক মাহমুদ হোসেন।

সোমবার (৫ জুন) ঢাকা মহানগর দায়রা জজ মো: আছাদুজ্জামানের আদালতে এ মামলার সাক্ষ্য গ্রহণ করা হয়। এরপর আগামীকাল (৬ জুন) এ মামলার পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করা হয়েছে।

এ নিয়ে মামলাটিতে চার্জশিটভুক্ত ৫৬ সাক্ষীর মধ্যে রোববার পর্যন্ত ১৬ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে বলে দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল জানিয়েছেন।

এদিকে, সোমবার এ মামলার সাক্ষ্যগ্রহণকালে আদালতের সামনে বিএনপিপন্থী আইনজীবীদের বিক্ষোভ চলাকালে আওয়ামীপন্থীদের সাথে সংঘর্ষ হয়েছে। আওয়ামী লীগ সমর্থক আইনজীবী, পিপি ও জিপিদের হামলায় জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ঢাকা বার ইউনিটের সাধারণ সম্পাদক ওমর ফারক ফারুকীসহ অন্তত সাতজন আইনজীবী আহত হয়েছেন বলে অভিযোগ করা হয়েছে।

আইনজীবী ফোরাম ঢাকা বার ইউনিটের সভাপতি মাসুদ আহমেদ তালুকদার অভিযোগ করেন, বিএনপি সমর্থক আইনজীবীরা ঢাকা মহানগর দায়রা জজ আদালতের সামনে বিক্ষোভ করলে পুলিশ সাথে নিয়ে পিপি, জিপি এবং আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা আমাদের আইনজীবীদের ওপর হামলা করে। তাদের হামলায় আইনজীবী ফোরাম ঢাকা বার ইউনিটের সাধারণ সম্পাদক ওমর ফারক ফারুকীসহ সাতজন আইনজীবী আহত হয়েছেন। এদের মধ্যে গুরুতর আহত ওমর ফারক ফারুকী ও মুক্তিকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি করা হয়েছে।

তিনি বলেন, আইনজীবীদের ওপর হামলার প্রতিবাদে আগামীকাল মঙ্গলবার দুপুর আড়াইটায় জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ঢাকা বারে বিক্ষোভ ও প্রতিবাদ সভা করবে।

আহত অন্য আইনজীবীরা হলেন- মো: মুজাহিদুল ইসলাম সায়েম (৩৫), মো: আনোয়ার হোসেন তারুণ্য (৩০), মো: জহিরুল ইসলাম (৩৫) ও মোছাম্মৎ মুন্নি আক্তারসহ সাতজন।

এদিকে, সোমবার সন্ধ্যায় আহত আইনজীবীদের দেখতে ঢাকা মেডিক্যালে যান জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী এবং বিএনপির আইনবিষয়ক সম্পাদক ও আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামালসহ অন্য আইনজীবী নেতারা।

এর আগে গত ৩০ ও ৩১ মে তারেক রহমান ও জোবায়দা রহমানের বিরুদ্ধে মামলার সাক্ষ্যগ্রহণের সময় আদালতের এজলাস কক্ষে আইনজীবীদের মধ্যে হট্টগোল, হাতাহাতি ও ধাওয়া-পাল্টা ধাওয়া ঘটে।

সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর তারেক রহমান, জোবায়দা রহমান ও তার মা সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে রাজধানীর কাফরুল থানায় মামলা করে দুদক। পরের বছর তিনজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ

সকল