২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ছাত্রদল নেতার বিরুদ্ধে ‍পুলিশের মামলায় আসামি পিনাকী ভট্টাচার্যও

পিনাকী ভট্টাচার্য - ছবি : সংগৃহীত

সাবেক ছাত্রদল নেতা মফিজুর রহমান আশিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় লেখক ও অনলাইন অ্যাক্টিভিস্ট পিনাকী ভট্টাচার্যকেও আসামি করা হয়েছে।

পুলিশ সদস্যদের নিয়ে বিকৃত তথ্য প্রচারের অভিযোগে জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সাবেক যুগ্ম সম্পাদক মফিজুর রহমান আশিককে গত ১৪ অক্টোবর গ্রেফতারের পর ওই মামলা করে পুলিশের কাউন্টার টেররিজম ও ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)।

তাকে গ্রেফতারের প্রায় এক মাস পর বৃহস্পতিবার (১৭ নভেম্বর) জানা যায়, রমনা থানায় করা সেই মামলায় ফ্রান্সে অবস্থানরত পিনাকী এবং জাস্ট নিউজ নামে একটি নিউজ পোর্টালের সম্পাদক, যুক্তরাষ্ট্রে অবস্থানরত মুশফিকুল ফজল আনসারীকেও আসামি করা হয়েছে।

রমনা থানার ওসি আবুল হাসান জানান, গ্রেফতার মফিজুর রহমানকে এক নম্বর আসামি করা হয়েছে। দুই নম্বরে রাখা হয়েছে পিনাকীকে। এতে ফজল আনসারীর নামও রয়েছে।

পুলিশ জানায়, গত ১৪ অক্টোবর ঢাকার পল্লবী থানায় একটি অবিস্ফোরিত হাতবোমা পাওয়া যায়। তখন সিটিটিসির বোমা নিষ্ক্রিয়করণ দল তা নিষ্ক্রিয় করেছিল।

ওই ঘটনাটিকে ধরে অপপ্রচারের অভিযোগে এই মামলাটি হয়। সোশাল মিডিয়া এবং অনলাইনে ঘটনাটিকে ‘দেশে জঙ্গি তৎপরতা প্রমাণের জন্য রাষ্ট্রীয় বাহিনীর মাধ্যমে অপতৎপরতা’ হিসেবে দেখানো হচ্ছিল বলে অভিযোগ পুলিশের।

ওই ঘটনার দিনই মিরপুর থেকে আশিককে গ্রেফতার করা হয়েছিল।

মামলায় বলা হয়, মফিজুর সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া তথ্য প্রচার করেছেন। পরে সেই তথ্য তিনি বিদেশে অবস্থানরত পিনাকী ভট্টাচার্য, মুশফিকুল ফজল আনসারীসহ বিভিন্ন ব্যক্তির কাছে পাঠিয়েছেন। পরে সেগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়েছে। মফিজুর রহমানসহ অন্যরা সামাজিক যোগাযোগমাধ্যমে আইনশৃঙ্খলা বাহিনীকে প্রশ্নবিদ্ধ করেছেন। এর মাধ্যমে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটার আশঙ্কা হয়।

চিকিৎসাশাস্ত্রে পড়াশোনা করা পিনাকী ভট্টাচার্য একটি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। কয়েক বছর ধরে তিনি বিদেশে অবস্থান করছেন। পিনাকী ভট্টাচার্য নানা বিষয়ে সরকারের সমালোচনা করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়ে থাকেন।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল