২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
হজরত আলীর সাথে ইহুদির দ্বন্দ্ব

বিচারকের যে রায়ে মুগ্ধ হয়ে মুসলিম হন ইহুদি

- ছবি : সংগৃহীত

 হজরত আলী রা. নিজের শাসনামলে দারুল খিলাফাহ কুফায় সরিয়ে আনেন। সে সময় একটি ঘটনা ঘটে। একবার তার একটি পাত্র হারিয়ে যায়। কয়েকদিন পর দেখা গেল একজন ইহুদির হাতে সেই পাত্র। ইহুদিকে বলা হলো, পাত্র ফেরত দিতে, কিন্তু সে দাবি করে এই পাত্রের মালিক সে নিজে। বাধ্য হয়ে হজরত আলী রা. কাযী (বিচারক) শুরাইহ বিন হারিস রহ.- এর আদালতে মামলা করেন।

আদলতে ইহুদি ও হজরত আলী রা. উপস্থিত হন। কাযী শুরাইহ ইহুদিকে জিজ্ঞেস করেন, ‘এই পাত্র কার?’ ‘আমার’ ইহুদি জবাব দেয়।

কাযী শুরাইহ এবার হজরত আলী র.-কে বললেন, আপনার কাছে কী প্রমাণ আছে যে, এটি আপনার?

হজরত আলী বললেন, আমার ছেলে হাসান জানে এটি আমার। আমার একজন দাসও এর ব্যাপারে জানে। কাযী শুরাইহ বললেন, দাসের সাক্ষ্য গ্রহণযোগ্য তবে আপনার ছেলে হাসানের সাক্ষ্য নেয়া হবে না।

হজরত আলী বললেন, আপনি কি হাদীস শোনেননি, নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, হাসান ও হুসাইন জান্নাতি পুরুষদের সর্দার! কাযী শুরাইহ বললেন, হাদীসটি জানি। তবে আপনার জন্য আপনার ছেলের সাক্ষ্য গ্রহণযোগ্য হবে না।

সাক্ষ্য-প্রমাণের জন্য দুজন সাক্ষী দরকার, কিন্তু হজরত আলী রা. নিজের দাস ছাড়া আর কারো সাক্ষী জোগাড় করতে পারলেন না। কাযী শুরাইহ ইহুদির পক্ষে রায় দিলেন।

কাযী শুরাইহর রায় শুনে ইহুদি অত্যন্ত অবাক হলো। সে বলল, আসলে এই পাত্রের মালিক হজরত আলী রা.। আমি পথে কুড়িয়ে পেয়েছি। তবে আপনাদের বিচার দেখে আমি অবাক হয়েছি। যে ধর্মে একজন শাসকের বিরুদ্ধে রায় দেয়া হয় এবং একজন বিধর্মীর পক্ষে রায় দেয়া হয়, ইনসাফ প্রতিষ্ঠার স্বার্থে সেই ধর্মই সত্য ধর্ম। এই কথা বলে সে তখনই কালিমা পড়ে ইসলাম গ্রহণ করে। হজরত আলী রা. খুশি হয়ে তাকে সেই পাত্রটি উপহার দেন।

শিক্ষা-
একজন কাযীর শুধু বিধান জানলেই হয় না। তার বিচক্ষণতাও থাকতে হয়। অনেক সময় এমন সব মামলা আসে যেখানে শুধু বিধানের ওপর নির্ভর করার সুযোগ থাকে না। নিজের বুদ্ধিমত্তাও খাটাতে হয় সেখানে। কাযী শুরাইহর মাঝে এই গুণ শতভাগ ছিল। বিভিন্ন মামলায় তিনি নিজের অসাধারণ বুদ্ধিমত্তার পরিচয় দেন।

সূত্র : ইমরান রাইহান রচিত ‘সালাফের জীবন থেকে’, পৃষ্ঠা: ৩৭


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল