২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সিরাজুল ইসলাম চৌধুরীর বিরুদ্ধে মামলা চালাবেন না যুবলীগ নেতা

সিরাজুল ইসলাম চৌধুরীর বিরুদ্ধে মামলা চালাবেন না যুবলীগ নেতা - ছবি : সংগৃহীত

চট্টগ্রামে একটি প্রকাশনার প্রবন্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে মামলা চালাবেন না সেই যুবলীগ নেতা। রোববার চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রেজার আদালতে লিখিত আবেদন করে মামলা না করার আবেদন করেন চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক নাজিম উদ্দিন।

নাজিম উদ্দিন বলেন, মামলা নেয়ার আবেদনে তথ্যগত ভুল রয়েছে। তাই মামলাটি না নেয়ার জন্য আদালতে আবেদন করা হয়। পরে মামলা করবেন কি না প্রশ্নের জবাবে কোনো উত্তর দেননি তিনি।

গত মঙ্গলবার ম্যাজিস্ট্রেট আদালতে সিরাজুল ইসলাম চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে মামলা নেয়ার আবেদন করেছিলেন নাজিম উদ্দিন। বাকি দুজন হলেন বাংলা একাডেমির পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক রাশেদ রউফ ও লেখক নেছার আহমেদ। রোববার আদালত আদেশের জন্য দিন রেখেছিলেন।

বাদীর আইনজীবী মজিবুর রহমান বলেন, আদালত আদেশ দেয়ার আগে বাদী একটি লিখিত আবেদন করেন। সেখানে বলা হয়, মামলার আরজিতে তথ্যগত কিছু ভুল আছে। আপাতত বাদী মামলা চালাতে চান না। পরে আদালত বাদীর আবেদন মঞ্জুর করেন।

মামলার আরজিতে বলা হয়, চট্টগ্রাম একাডেমি থেকে ২০২০ সালের ১৭ মার্চ জাতির জনকের জন্মশতবার্ষিকীতে ‘জাতির পিতা’ নামে একটি পুস্তক প্রকাশিত হয়। এতে ‘শেখ মুজিবের গোপন শত্রু’ নামে প্রবন্ধে বঙ্গবন্ধুর প্রতি অবমাননার অভিযোগে মামলাটি করা হয়। প্রবন্ধটির লেখক অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। তাকে অভিযুক্ত ব্যক্তিদের তালিকায় তিন নম্বর, নেছার আহমদ ও রাশেদ রউফকে যথাক্রমে ১ ও ২ নম্বরে রাখা হয়েছে।

চট্টগ্রামভিত্তিক লেখক–সাহিত্যিকদের সংগঠন চট্টগ্রাম একাডেমির প্রকাশনায় অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর একটি লেখা প্রকাশিত হয়েছে। ওই লেখায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তি করা হয়েছে অভিযোগ করে মঙ্গবার চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলার আবেদন করেন নাজিম উদ্দিন।

এদিকে বাদী মামলার নেয়ার আবেদনের পর বাম সংগঠনসহ বিভিন্ন সংগঠন তীব্র নিন্দা জানায়। তারা অবিলম্বে মামলাটি প্রত্যাহারের দাবি জানায়।


আরো সংবাদ



premium cement
মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল