২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আবরার হত্যা : ভুলের কারণে ১ বছর পর ফের অভিযোগ গঠন

আবরার হত্যা : ভুলের কারণে ১ বছর পর ফের অভিযোগ গঠন - ছবি : সংগৃহীত

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের মামলায় প্রথম দফা অভিযোগ গঠনের প্রায় এক বছর পর ২৫ জন আসামির বিরুদ্ধে নতুন করে অভিযোগ গঠন করা হয়েছে। রাষ্ট্রপক্ষের আবেদনে মামলায় নতুন করে অভিযোগ গঠন করা হয়।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আবু আবদুল্লাহ ভুঁইয়া বলেছেন, গত বছরের ১৫ সেপ্টেম্বর এ মামলায় অভিযোগ গঠন করা হয়েছিল। কিন্তু আদালতে চার্জ-ফর্মে ঘটনাস্থলের নাম ভুল লেখা হয়েছিল, এরকম আরো কিছু ভুল ছিল। যেমন গেস্টরুমের জায়গায় গেস্টহাউজ লেখা ছিল ওই ফর্মে, কিন্তু বুয়েটে কোনো গেস্টহাউজ নেই।

তিনি বলেন, ‘বিষয়টি রাষ্ট্রপক্ষের আইনজীবীদের নজরে আসার পর আমরা আবারো অভিযোগ গঠনের আবেদন করি। ওই আবেদনের প্রেক্ষিতে শুনানির পর আজ আদালত এই রায় দিয়েছে।

এখন আসামিদের আত্মপক্ষ সমর্থনের জন্য আগামী ১৪ সেপ্টেম্বর দিন ধার্য করেছে আদালত।

এদিকে বুধবার এই মামলায় যুক্তিতর্ক শুরু হওয়ার কথা ছিল। কিন্তু নতুন করে অভিযোগ গঠনের কারণে সেটি পিছিয়ে গেছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ৭ অক্টোবর রাতে বুয়েটের শেরে বাংলা হলে আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করে ক্ষমতাসীন দলের সংগঠন ছাত্রলীগের নেতা-কর্মীরা। পরে ভোর রাতে হল থেকে আবরারের লাশ উদ্ধার করে পুলিশ। আবরার ফাহাদ হত্যা মামলায় সব মিলিয়ে ২৫ জনকে অভিযুক্ত করে ২০১৯ সালের ১৩ নভেম্বর চার্জশিট তৈরি করে ঢাকার গোয়েন্দা পুলিশ। এরপর ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর মামলায় অভিযোগ গঠন করা হয়। এই মামলায় চার্জশিটভুক্ত ২৫ জন আসামির মধ্যে ২১ জনকে গ্রেফতার করে পুলিশ।

এ দিকে আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ব্যাপক ছাত্র বিক্ষোভ হয়। এই হত্যাকাণ্ডের বিচারের দাবিতে সমাজের নানা শ্রেণী-পেশার মানুষও সোচ্চার হয়। ওই প্রেক্ষাপটে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বা বুয়েট কর্তৃপক্ষ ক্যাম্পাসে সব ধরনের রাজনৈতিক সংগঠন এবং ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করেন।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement