২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আইনজীবীদের মুভমেন্ট পাসের আওতামুক্ত ঘোষণার দাবি

ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন - ফাইল ছবি

বাংলাদেশ বার কাউন্সিলের তালিকাভুক্ত সকল আইনজীবীকে মুভমেন্ট পাসের আওতামুক্ত ঘোষণা করে নির্দেশনা জারির করতে পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) প্রতি দাবি জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

শনিবার বাংলাদেশ বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির সাবেক চেয়ারম্যান ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন আইজিপি বরাবরে এ বিষয়ে আবেদন জানিয়েছেন। আবেদনে বলা হয়েছে, করোনার ভয়াল সংক্রমণেও আইনজীবীরা দেশের নাগরিকদের সাংবিধানিক অধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠায় মৃত্যুর ঝুঁকি মাথায় নিয়ে আদালতে স্বশরীরে এসে আইনগত লড়াই করেন। এক কথায় আইনজীবীরাও এই করোনা পরিস্থিতিতে ফ্রন্ট লাইনার হিসেবে কাজ করে যাচ্ছেন। দেশে লকডাউন চলমান থাকলেও দেশের আপীল বিভাগ, হাইকোর্ট বিভাগসহ সকল মহানগর দায়রা জজ আদালতসহ সকল সিএমএম, সিজিএম কোর্ট সীমিত পরিসরে চলমান রয়েছে। ফলে প্রতিনিয়ত মামলা ফাইলিং, জামিন আবেদন দাখিল, ওকালতনামা দাখিল, জামিনামা দাখিলে আইনজীবীদের পেশাগত কাজে আদালতে যেতে হয়। কিন্তু দুঃখের বিষয় আদালতে যাওয়ার সময় রাস্তায় পুলিশ কর্তৃক আইনজীবীদের জেরার সম্মুখীন হতে হচ্ছে। অপদস্ত হতে হচ্ছে। মুভমেন্ট পাসের অজুহাতে আইনজীবীদের আত্মসম্মান বিসর্জন দিতে হচ্ছে, যা আইনজীবীদের জন্য অনভিপ্রেত ও অপমানজনক।

অতএব আইনজীবীদের পেশাগত কাজে দেশের মানুষের আইনের শাসন প্রতিষ্ঠা ও দেশের জনগনের সাংবিধানিক অধিকার নিশ্চিতকল্পে আদালতে হাজির হয়ে আইনী কার্যক্রম পরিচালিত করতে হয় বিধায় সারাদেশে বাংলাদেশ বার কাউন্সিলের তালিকাভুক্ত আইনজীবীদের মুভমেন্ট পাসের আওতামুক্ত ঘোষণাপূর্বক প্রয়োজনীয় নির্দেশনা জারির অবেদন ও দাবি জানাচ্ছি।


আরো সংবাদ



premium cement