২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পুলিশ হেফাজতে শিক্ষানবিশ আইনজীবীর মৃত্যু : বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

পুলিশ হেফাজতে শিক্ষানবিশ আইনজীবীর মৃত্যু : বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ -

পুলিশ হেফাজতে শিক্ষানবিশ আইনজীবীর মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বুধবার বিচারপতি এম এনায়েতুর রহিম ও মো: মোস্তাফিজুর রহমানের দ্বৈত বেঞ্চে বরিশাল মেট্রোপলিটন পুলিশের ডিবি হেফাজতে বরিশাল জজ কোর্টের শিক্ষানবিশ আইনজীবী রেজাউল করিমের মৃত্যুর ঘটনায় তার বাবা ইউনুস মুন্সির করা এক আবেদন শুনানি শেষে আদালত এ আদেশ দেন।

আদালতে তার পক্ষে আবেদনটি শুনানি করেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির।

এ বিষয়ে শিশির মনির বলেন, গত বছরের ২৯ ডিসেম্বর রাত ৮টায় রেজাউল করিমকে তিনজন সাদা পোষাকধারী পুলিশ ধরে তার বাবার সামনে শারীরিকভাবে নির্যাতন শুরু করে। এরপর তাকে তারা ডিবি কার্যালয়ে নিয়ে যান। পর দিন তাকে আদালতে নিয়ে যাওয়া হয়। কোর্ট হাজতে থাকাকালীন রেজাউল করিম তার ভাইকে জানান, তাকে সারারাত এসআই মহিউদ্দিনসহ আরো দু'জন ডিবি পুলিশ রুলার দিয়ে পেটায়। অমানুষিক নির্যাতনে তিনি ওইখানেই পায়খানা-প্রস্রাব করে দেন। সারারাত তাকে কোনো খাবার দেয়া হয়নি। তিনি আরো জানান, ‘বাবা-মাকে দোয়া করতে বলিও, আমি বাঁচবো না।’

ওই দিন তাকে জেল হাজতে পাঠানো হয়। সেখানে তিনি বেশি অসুস্থ হয়ে পড়লে তাকে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। কারা কর্তৃপক্ষ বিষয়টি তার বাবা ইউনুস মুন্সিকে জানায়। তখন পরিবারের সদস্যরা গিয়ে দেখে আঘাতের কারণে তার শরীর থেকে রক্ত ঝরছে এবং তিনি মৃত্যু যন্ত্রণায় কাতরাচ্ছেন। পর দিন ১ জানুয়ারি রাত ১২টায় তিনি হাসপাতালে মৃত্যুবরণ করেন।

ভিক্টিমের বাবা ইউনুস মুন্সি ওই ঘটনায় সংশ্লিষ্ট থানায় মামলা দিতে গেলে কর্তৃপক্ষ মামলা নিতে অস্বীকার করে। তখন তিনি বরিশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে নির্যাতন ও হেফাজতে মৃত্যু আইনে মামলা দায়ের করলে আদালত পিবিআইকে তদন্তের নির্দেশ দেন। ওই আদেশের বিরুদ্ধে তিনি বিচার বিভাগীয় তদন্তের প্রার্থণায় হাইকোর্টে আবেদন করেন।

আজ শুনানি শেষে ওই আবেদন নিষ্পত্তি করে আদালত বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন।


আরো সংবাদ



premium cement