২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিইআরসি চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

বিইআরসি চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার রুল - ছবি - সংগৃহীত

এলপিজি গ্যাসের দাম পুননির্ধারণে আদালতের আদেশ প্রতিপালন না করায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছে হাইকোর্ট। আগামী দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। ১৫ ডিসেম্বর আদেশের জন্য দিন ধার্য করা হয়েছে।

রোববার বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের বেঞ্চ এ আদেশ দেন। গত ২৫ আগস্ট বিচারপতি ওবায়দুল হাসানের হাইকোর্ট বেঞ্চ এক মাসের মধ্যে দাম নির্ধারণ করে প্রতিবেদন দিতে আদেশ দিয়েছিল।

ভোক্তা অধিকার সংস্থা কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সম্পূরক আবেদনের প্রেক্ষিতে আদালত এ রুল জারি করেন। আদালতে ক্যাবের পক্ষে ছিলেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। অন্যদিকে এনার্জি রেগুলেটরি কমিশনের পক্ষে ছিলেন সৈয়দ মাহসিব হোসেন।

আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেন, আন্তর্জাতিক বাজারে দাম কমলেও এলপিজি (সিলিন্ডার) গ্যাসের দাম আমাদের দেশে কমছে না বরং বেড়েই চলেছে। অথচ আইনই কমিশনকে ক্ষমতা দিয়েছে মূল্য নির্ধারণের জন্য। কিন্তু কমিশনের ক্ষমতা থাকা সত্ত্বেও তারা কোনো কাজ করেনি। আদালত নির্দেশ প্রতিপালন না করে বরং তারা আদালত অবমাননা করেছেন।


আরো সংবাদ



premium cement