২০ জানুয়ারি ২০২১
`

আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা ১৯ ডিসেম্বর

আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা ১৯ ডিসেম্বর - ছবি : সংগৃহীত

আইনজীবী হিসেবে তালিকাভুক্তির লিখিত পরীক্ষার জন্য আগামী ১৯ ডিসেম্বর দিন নির্ধারণ করা হয়েছে। বুধবার বিকেলে বাংলাদেশ বার কাউন্সিলের ওয়েবসাইটে এ নোটিশ প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশ বার কাউন্সিলের সচিব মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত নোটিশে বলা হয়েছে, বাংলাদেশ বার কাউন্সিলের বিগত ২৬-০৯-২০২০ তারিখের স্থগিতকৃত এনরোলমেন্ট লিখিত পরীক্ষা আগামী ১৯-১২-২০২০ তারিখে রোজ শনিবার সকাল ৯টা হতে দুপুর ১টা পর্যন্ত ঢাকা শহরের বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

এর আগে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত ২৭ জুলাই বার কাউন্সিলের এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ ১৩ হাজার শিক্ষার্থীর লিখিত পরীক্ষার নেয়ার জন্য ২৬ সেপ্টেম্বর দিন নির্ধারণ করা হয়েছিল। কিন্তু করোনার কারণে গত ২০ সেপ্টেম্বর সেই পরীক্ষা স্থগিত করে বার কাউন্সিল।

আগে শুধু মৌখিক পরীক্ষার (ভাইভা) মাধ্যমে আইনজীবীদের সনদ দেয়া হতো। তবে দিন দিন শিক্ষার্থীদের চাপ বাড়তে থাকায় আইনজীবী হতে বর্তমানে নৈর্ব্যক্তিক, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। নৈর্ব্যক্তিক পরীক্ষায় পাস করলে একজন শিক্ষার্থী একাধিকবার লিখিত পরীক্ষার জন্য যোগ বলে বিবেচিত হন।

বর্তমান নিয়ম অনুসারে, ২০১৭ সালের ৩৪ হাজার শিক্ষার্থীর মধ্যে থেকে লিখিত পরীক্ষায় দ্বিতীয় ও শেষবারের মতো বাদ পড়া ৩ হাজার ৫৯০ শিক্ষার্থী এবং ২০২০ সালে প্রায় ৭০ হাজার শিক্ষানবিশ আইনজীবীর মধ্যে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ ৮ হাজার ৭৬৪ শিক্ষার্থীসহ সর্বমোট ১২ হাজার ৮৫৮ জন সনদপ্রত্যাশী লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করবে।

 



আরো সংবাদ