১৭ জানুয়ারি ২০২১
`

যাবজ্জীবন মানে আমৃত্যু কারাদণ্ড : রিভিউ রায় ১ ডিসেম্বর

-

‘যাবজ্জীবন সাজা মানে আমৃত্যু কারাদণ্ড’- এ সংক্রান্ত আপিল বিভাগের রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে করা আবেদনের ওপর আগামী ১ ডিসেম্বর রায়ের তারিখ ধার্য করেছেন দেশের সর্বোচ্চ আদালত।

এক আসামির করা পুনর্বিবেচনার আবেদনের পুনঃশুনানি শেষে মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত সদস্যের আপিল বিভাগ রায়ের এই তারিখ ধার্য করেন।

এর আগে গত বছরের ১১ জুলাই রিভিউ মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখা হয়। বিষয়টি আজ আবার আপিল বিভাগের কার্যতালিকায় ওঠে।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। আসামিপক্ষে ছিলেন আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও শিশির মনির।

একটি হত্যা মামলায় দুই আসামিকে মৃত্যুদণ্ড দিয়ে ২০০৩ সালের ১৫ অক্টোবর রায় দেন বিচারিক আদালত। দুই আসামি হলেন আতাউর মৃধা ও আনোয়ার হোসেন।

বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে আসামিরা হাইকোর্টে আপিল করেন। অন্যদিকে তাদের মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে শুনানির জন্য ওঠে। শুনানি শেষে ২০০৭ সালের ৩০ অক্টোবর হাইকোর্ট দুই আসামির মৃত্যুদণ্ড বহাল রেখে রায় দেন। হাইকোর্টের রায়ের বিরুদ্ধ আসামিরা আপিল বিভাগে আপিল করেন।

২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি আপিল বিভাগ রায় দেন। রায়ে দুই আসামির মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন দেয়া হয়। একইসাথে আপিল বিভাগ যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাসসহ সাত দফা অভিমত দেন।

আপিল বিভাগের ওই রায় পুনর্বিবেচনা চেয়ে আসামি আতাউর মৃধা আবেদন করেন।



আরো সংবাদ


নির্বাচনের ফলাফল আগেই ঠিক করা থাকে : রিজভী শার্দুল-সুন্দরের ব্যাটে ভারতের স্বস্তি মধ্যপ্রাচ্যের মুসলিম দেশ নিয়ে পশ্চিমাদের খেলা ‘এই সরকারের সময়ে একজন মানুষও গৃহহীন থাকবে না’ ভোট চাইতে গিয়ে ধর্ষণের শিকার মেম্বার প্রার্থী পরশুরামে বিএনপি মেয়র প্রার্থীর বাড়ি অবরুদ্ধ করে রেখেছে সরকার দলীয়রা মুক্তিযুদ্ধের ওপর মানসম্পন্ন চলচ্চিত্র নির্মাণ করুন : প্রধানমন্ত্রী নোয়াখালীতে ধর্ষণে ব্যর্থ হয়ে আবারো সন্তানদের সামনে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন ধর্ষণ মামলার আসামির সাথে ভিকটিমের বিয়ে মহম্মদপুরে নাটা গাড়ির ধাক্কায় স্কুলছাত্র নিহত সৌদি যুবরাজকে ফ্রান্সের প্রেসিডেন্টের টেলিফোন

সকল