০৫ ডিসেম্বর ২০২০

ঢাকা জেলার জিপি ফকির দেলওয়ার ও সাবেক সহকারী অ্যাটর্নি জেনারেল মোসলেম উদ্দীনের ইন্তেকাল

-

ঢাকা জেলার সরকারি কৌঁসুলি (জিপি), ঢাকা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এবং সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ফকির দেলওয়ার হোসেন (৮১) এবং সুপ্রিম কোর্টের আইনজীবী ও সাবেক সহকারী অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মো: মোসলেম উদ্দীন ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।

অ্যাডভোকেট ফকির দেলওয়ার হোসেন বুধবার দুপুর ১টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালের লাইফ সাপোর্টে (আইসিইউতে) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করে। তিনি স্ত্রী, একপুত্র ও এক কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক জানান, মঙ্গলবার (২৭ অক্টোবর) রাত ৩টার দিকে তাকে রাজধানীর স্কয়ার হাসপাতাল নেয়া হয়। এরপর তাকে আইসিইউতে লাইফ সাপোর্টে পাঠান চিকিৎসকরা। সেখানেই তার মৃত্যু হয়।

তিনি ১৯৪০ সালের ২৪ জানুয়ারি ঢাকা জেলার ধামরাইয়ে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৫ সালের ১৫ এপ্রিল বার কাউন্সিলের আইনজীবী সনদ পেয়ে ওই বছরের ৩০ ডিসেম্বর ঢাকা আইনজীবী সমিতির সদস্য হন। তিনি ঢাকা আইনজীবী সমিতির আজীবন সদস্য ছিলেন। ১৯৮১ সালের ৩ মার্চ বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আইনজীবী সদস্য হন। তিনি ঢাকা আইনজীবী সমিতির নির্বাচিত সাধারণ সম্পাদক ও সভাপতির দায়িত্বও পালন করছেন। ২০০৯ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার গঠনের পর তাকে ঢাকার সরকারী কৌঁসুলি (জিপি) হিসেবে দায়িত্ব দেয় সরকার।

জাতীয় আইনজীবী সমিতির শোক: আইনজীবী অ্যাডভোকেট ফকির দেলওয়ার হোসেনের মৃত্যুতে বাংলাদেশ জাতীয় আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট শাহ মো: খসরুজ্জামান মরহুমের আতœার মাগফেরাত কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। শোক বাণিতে তিনি বলেন, গণতান্ত্রিক আন্দোলনে তিনি সব সময় আইনজীবীদের পাশে থাকতেন। আইনের শাসন প্রতিষ্ঠার আন্দোলনে তিনি সব সময় ছিলেন।

অ্যাডভোকেট মো: মোসলেম উদ্দীনের ইন্তেকাল: সুপ্রিম কোর্টের আইনজীবী, সাবেক সহকারী অ্যাটর্নি জেনারেল ও ন্যাশনাল ল’ইয়ার্স কাউন্সিলের (এনএলসি) সিনিয়র উপদেষ্টা অ্যাডভোকেট মো: মোসলেম উদ্দীন বুধবার দুপুর ৩টা ২০ মিনিটে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আইসিউতে (লাইফ সাপোর্টে) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন। তিনি স্ত্রী, দুই পুত্রসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

এনএলসির চেয়ারম্যান অ্যাডভোকেট এস এম জুলফিকার আলী জুনু জানান, অ্যাডভোকেট মো: মোসলেম উদ্দীন করোনায় আক্রান্ত ছিলেন। মেডিকেল কলেজ হাসপাতালে আইসিউতে চিকিৎসাধীন অবস্থায় বুধবার বেলা ৩টা ২০ মিনিটে তিনি ইন্তেকাল করেছেন। সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে বুধবার সন্ধ্যা ৭টায় তার জানাযা শেষে পটুয়াখালীর বাউফলে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে। অ্যাডভোকেট জুনু বলেন, আইনজীবী মোসলেম উদ্দীন সব সময় আইনজীবীদের পাশে থাকতে। তিনি বহু দিন থেকে আইনজীবীদের আন্দোলন সংগ্রামে সক্রিয় ছিলেন। এনএলসির পক্ষ থেকে মরহুমের বিদেহী আতœার মাগফেরাত কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়েছে।


আরো সংবাদ